২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

ড্র’তেই জয়ের আনন্দে ভারত!

- Advertisement -

টেস্ট ক্রিকেটের অনিন্দ্য সুন্দরটা এখানেই। ম্যাচ না জিতেও জয়ের আনন্দ। সিডনি টেস্টে ক্রিকেটের সেই সৌন্দর্যটাকেই তুলে ধরেছেন ভারতের দুই ক্রিকেটার হনুমা বিহারি এবং রবিচন্দ্রন অশ্বিন। দাঁতে দাঁত চেপে লড়েছেন বিশ্বের সেরা পেস বোলারদের বিপক্ষে। অজিদের ম্যাচ জিততে দেয়নি এই জুটি। নিজেরাও জিতেনি। জয় হয়েছে টেস্ট ক্রিকেটের। বিশ্ব দেখলো রোমাঞ্চকর এক টেস্ট ম্যাচ। যেখানে ম্যাচ শেষে দু’দলের ক্রিকেটাররাই হাসিমুখে মাঠ ছেড়েছে। অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজটা ১-১ সমতাতেই রয়ে গেল। ব্রিসবেনে হবে অঘোষিত ফাইনাল ম্যাচ।

জিততে হলে ইতিহাস গড়তে হবে। সিডনি টেস্টের পঞ্চম দিনটায় ভারতের জন্য ছিল সেই চ্যালেঞ্জ। আজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পুজারা চতুর্থ দিন শেষ করেছিলেন জয় থেকে ৩০৯ রান দূরে থেকে। হাতে তখনও ছিল ৮ উইকেট। অনেকেই হয়তো বাজি ধরেছিলেন ভারত ইতিহাস গড়েই টেস্ট জিতবে। আবার অনেকের শংকা ছিল টেস্ট বাঁচাতে পারবেতো রাহানের ভারত? এসবের জবাব মিলেছে বিহারি এবং অশ্বিনের ইতিহাস গড়া জুটি থেকে।

ভরসার প্রতিক হয়ে পঞ্চম দিন শুরু করেন আজিঙ্কা রাহানে এবং পুজারা। কোন রান যোগ না করেই আউট হন অধিনায়ক। দিনের শুরুর হোঁচটে পুজারা ঘাবড়ে যাননি। পন্তকে নিয়ে ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখানোর শুরুটা করেন পুজারা। ১৪৮ রানের দারুণ এক পার্টনারশিপ হয় এই জুটির। মধ্যহ্ন বিরতি পর্যন্ত কাটিয়ে দেন পুজারা-পন্ত। এই জুটি বিচ্ছিন্ন করেন নাথান লায়ন। নার্ভাস নাইনটিতে আউট হন পন্ত। সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থাকতে। অল্প সময়ের ব্যবধানে পুজারাকে ফিরিয়ে অস্ট্রেলিয়ান বোলাররা জয়ের আভাস দিয়েছিলেন। ২০৫ বলে ৭৭ রান করে আউট হন পুজারা।

অজিদের সেই আভাস মিলিয়ে যেতে থাকে যখন ক্রিজে জমে যান অনুমা বিহারি। যোগ্য সঙ্গী হিসেবে পেয়ে যান অশ্বিনকে। আগুনে বোলিং আর ফিল্ডিংয়ে জাল বিছিয়েও কোনভাবেই কিছু করতে পারেনি অজিরা। উল্টো টেস্টে কিভাবে দাঁত চেপে লড়তে হয় শিখিয়েছেন এই জুটি। অনেক রেকর্ডকে এক সঙ্গে করেছেন অশ্বিন এবং বিহারি। তাদের কল্যাণেই ভারত চতুর্থ ইনিংস ১৩১ ওভার ব্যাট করেছে। এশিয়া দলগুলোর মধ্যে ড্র হওয়া টেস্টে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি ওভার ব্যাট করা দল এখন ভারত। শেষ পর্যন্ত বিহারি-অশ্বিনের ব্যাটিং দেয়াল ভাঙ্গতে ব্যর্থ অজি বোলাররা। এক ওভার বাকি থাকতেই ড্র’তে শেষ হয় সিডনি টেস্ট। ১৬১ বলে ২৩ রান নিয়ে অপরাজিত বিহারি। তাকে সঙ্গ দেয়া অশ্বিন অপরাজিত থাকেন ১২৮ বলে ৩৯ রান নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ৩৩৮ ও ৩১২/৬ (ডিক্লেয়ার্ড)

ভারত ২৪৪ ও ৩৩৪/৫

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img