NCC Bank
- Advertisement -NCC Bank
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

তপুর গোলে বাংলাদেশের জয়

- Advertisement -

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে শুক্রবার মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে দশজনের শ্রীলঙ্কাকে ১-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন তপু বর্মন। বল পজিশন থেকে শুরু করে শট, গোলমুখে শট- সবকিছুতেই এগিয়ে ছিল বাংলাদেশ।

র‌্যাংকিংয়ে এগিয়ে বাংলাদেশ, মাঠের খেলাতে সেটার প্রতিফলন ছিল। কিন্তু ম্যাচের শুরুতেই আক্রমণে শ্রীলঙ্কা। লম্বা পাসে খেলে লঙ্কানরা কিছুটা চাপ তৈরি করলেও সেই আক্রমণ বাংলাদেশের রক্ষণের পরীক্ষা নেওয়ার জন্য যথেষ্ঠ ছিল না।  ইয়াসিন-তপুদের নিয়ে গড়া ডিফেন্স লাইন ছিল রক সলিড।

ম্যাচের সময় যত গড়ায় ধীরে ধীরে গুছিয়ে ওঠে বাংলাদেশ। নতুন কোচ অস্কার ব্রুজোনের কৌশল পাসিং ফুটবল খেলে বলের নিয়ন্ত্রণ নেওয়া, সেই কৌশল অনুযায়ী পাসিং ফুটবল খেলে বলের নিয়ন্ত্রণ নিতে শুরু করে জামাল ভূঁইয়ার দল। ম্যাচের অষ্টম মিনিটে গোলের সুযোগও তৈরি হয়। বাঁ দিক থেকে ইয়াসিনের থ্রো ইনে বক্সের ভেতর থেকে জোরালো শট নেন তপু বর্মন। তবে তা এক ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। ওই থ্রো ইনের পর বক্সে শ্রীলঙ্কার এক খেলোয়াড়ের হাতে বল লাগলে পেনাল্টির আবেদন করে বাংলাদেশ, কিন্তু রেফারি সাড়া দেননি।

২০তম মিনিটে শ্রীলঙ্কার হার্শা ফের্নান্দোর শট ক্রসবারের অনেক উপর দিয়ে যায়। দুই মিনিট পর জামাল ভূঁইয়ার ক্রসও একইভাবে বারের উপর দিয়ে যায়। ৩৩তম মিনিটে গোছালো আক্রমণে উঠে বক্সের বাইরে বলের নিয়ন্ত্রণ হারান বাংলাদেশের বিপলু আহমেদ। প্রথমার্ধের শেষ দিকে আরাফাতের লম্বা ক্রসে হেড করেন তপু। বলের লাইন থেকে ফিরিয়ে দেন গোলরক্ষক সুজন পেরেরা। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দুদল।

প্রথমার্ধে দুর্দান্ত ফুটবল খেললেও গোল আদায় করে নিতে পারেনি বাংলাদেশ, দ্বিতীয়ার্ধে সেই আক্ষেপ ঘুচেছে। ম্যাচের ৫৬ মিনিটে মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমকে বক্সের ফাউল করেন লঙ্কান ডিফেন্ডার ডাকসন পুসলাস, সেই ফাউলে পেনাল্টি পায় বাংলাদেশ। ইব্রাহিমকে ফাউল করে লাল কার্ড দেখেন পুসলাস। পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন তপু বর্মন।

ম্যাচের বাকি সময় আধিপত্য ধরে রাখে বাংলাদেশ। তবে ব্যবধান দ্বিগুণ করতে পারেননি জামালরা। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। ফল সাফে শুভ সূচনা করল বাংলাদেশ।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img