NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

তামিমকে কেন ঘূর্নিঝড় “যশ”-এর মতো “ঝড়” তুলতে হবে !!

- Advertisement -

বাংলাদেশ-শ্রীলংকা প্রথম ওয়ানডে ২৩ মে, রবিবার। স্বাভাবিকভাবেই রীতি মেনে, সবসময়ের মতো শনিবারই অধিনায়কের সংবাদ সম্মেলন হওয়ার কথা। কিন্তু বৃহষ্পতিবার বিকেলেই চমক দিয়েছিলো বিসিবি। গণমাধ্যম কর্মীদের জানানো হয়েছিলো, শনির বদলে শুক্রবার দুপুরে হবে অধিনায়কের প্রেস কনফারেন্স!! এমন হঠাৎ চমক আদৌ দরকারি ছিলো কিনা সে প্রশ্ন ছাড়া যাক, তবে শ্রীলংকার বিপক্ষে মোটেই চমকে যেতে চাইবে না বাংলাদেশ। ঘরের মাঠের সিরিজ, ওয়ানডে সুপার লিগের পয়েন্ট এবং দলের বিশ্বকাপের পথে যাত্রা কিংবা প্রস্তুতি; সব মিলিয়েই ৩ ওয়ানডের সিরিজটা হয়ে উঠেছে দারুণ গুরুত্বপূর্ণ।

ছবি: বাংলাদেশ ক্রিকেট বোর্ড

গুরুত্বপূর্ণ সময়েই দলের সাথে আছেন সাকিব আল হাসান। ঘরের মাঠে সাকিবের ফেরা বা খেলা দুটোই বাংলাদেশ দলকে যে বাড়তি সুবিধা এবং অনুপ্রেরণা দেবে সেটা নিশ্চিত। সাকিব যে আবারো তিনেই খেলবেন, সেটা আরো আগেই সবাই জেনে গেছে, ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম সেই জানা ঘটনাই নতুন করে আবারও জানিয়েছে।

টপ অর্ডারে সাকিবের ব্যাটিং নি:সন্দেহে অধিনায়ক তামিমের জন্য হবে সবচেয়ে বড় স্বস্তি। একইসাথে অস্বস্তি; সৌম্য-লিটন-মিঠুনদের ধারাবাহিক পারফর্মার না হওয়া। অধিনায়ক বলেই তামিমকে ভাবতে এবং বুঝতে হবে বেশি; এবং সেই বোঝা থেকে করার চেষ্টাতেও তাকেই থাকতে হবে এগিয়ে। সে কারণে সবমিলে তামিম ইকবাল নিজে কতোটা স্বস্তি বা স্বাচ্ছন্দ্যে থাকবেন সেটা নিয়ে সামান্য হলেও ভাবনা আছে। সেই ভাবনার রেশ পাওয়া গেছে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে।

ছবি: বাংলাদেশ ক্রিকেট বোর্ড

সেখানে তামিম বলছেন, “আমার ব্যাটিংয়ের ধরন নিয়ে মনে হয় আমি অনেকবার অনেক কথা বলেছি। এটা তো থামার কোনো লক্ষণই দেখছি না। প্রশ্ন আসছেই। আমি যেভাবে খেলে আসছি চার-পাঁচ বছর ধরে, সেভাবেই খেলব। কারণ, আমি এতেই সফল”

ওপরের বক্তব্যের সাথে যোগ করেন, “এটা নিয়ে আমার ভবিষ্যতে কোনো কিছু বলার নেই। আমি এটা নিয়ে যথেষ্ট কথা বলেছি। আমি সবাইকে অনুরোধ করছি, ভবিষ্যতে এ বিষয়ে আর প্রশ্ন করবেন না”

তামিমের এই কথার মধ্যে তার পরিকল্পনা বা ভাবনার ছাপ স্পষ্ট, নির্দিষ্ট। তিনি ব্যাটিংয়ে গেল ৪-৫ বছরে যা করছেন, যেভাবে করছেন; সেটাই ঠিক মনে করছেন এবং আগামীতেও একইরকম ভাবে খেলবেন সিদ্ধান্তও নিয়েছেন। দর্শক, সাংবাদিক কিংবা অন্যরা কে কি ভাবলো, তারচেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ টিম ম্যানেজমেন্ট কি ভাবছে?

যতটুকু জানা যায় তামিমের বর্তমান ব্যাটিং ধরনেই খুশি ম্যানেজমেন্ট এবং তাদের চাওয়াতেই নিজের ব্যাটিংয়ে পরিবর্তন এনেছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক। আর সবকিছু ছাপিয়ে তামিম যেহেতু নিজের ব্যাটিং নিয়ে আত্মবিশ্বাসী এবং সফল, তখন স্বাভাবিকভাবেই “আমি যেভাবে খেলে আসছি চার-পাঁচ বছর ধরে, সেভাবেই খেলব। কারণ, আমি এতেই সফল” কথাগুলো তিন বলতেই পারেন।

ছবি: বাংলাদেশ ক্রিকেট বোর্ড

নাজমুল শান্তর কাছ থেকে প্রত্যাশিত পারর্ফম্যান্স যেমন পাননি, তেমনি দলের আরো বেশ কয়েকজন সদস্যের কাছ থেকেও ধারাবাহিকতা পাচ্ছেন না ওয়ানডে অধিনায়ক। সেজন্য শ্রীলংকার বিপক্ষে এমনিতেই একটু বেশি ভাবনায় থাকতে হবে ওয়ানডে অধিনায়ককে।

ছবি: বাংলাদেশ ক্রিকেট বোর্ড

সেই ভাবনার আকাশে যেন কালো মেঘ জমা না হয়, সেজন্য ভরসা রাখতে হবে পরীক্ষিতদের ওপরেই। কেননা, ঘূর্নিঝড় “যশের” হানায় সিরিজে গড়বড়ের শঙ্কার মতোই দুশ্চিন্তা আছে শ্রীলংকা বিপক্ষে অলআউট পারফর্ম করা নিয়েও। তামিমের নেতৃত্বে ওই পারর্ফম্যান্স বাংলাদেশ করতে পারলে মহামূল্যবান ৩০ পয়েন্ট যোগ হবে। সেটাই হওয়া উচিত লক্ষ্য এবং পরিকল্পনা হওয়া উচিত লক্ষ্য মাথায় রেখে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img