১৬ জুন ২০২৪, রবিবার

তাসকিন-তাইজুলে স্বস্তি, প্রথম সেশনে বাংলাদেশের দাপট

- Advertisement -

পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই টাইগারদের দরকার ছিলো একাধিক উইকেট। শ্রীলঙ্কার পরিকল্পনা ছিলো, প্রথম দিনের প্রথম ঘন্টার মতোই ধীরস্থির একটা শুরু যার ওপর ভিত্তিকরে পরের অংশটুকুতে ছড়ি ঘোরানো যায়। বাংলাদেশ প্রথম ঘন্টায় উইকেট তুলতে না পারলেও রান আটকাতে পেরেছে। প্রথম ১২ ওভারে শ্রীলঙ্কা রান তুলেছে মোটে ১৮!!  রান করতে না দেয়ার চাপ কাজে লাগিয়ে সেশনের শেষ দিকে ৩ উইকেট তুলে পুষিয়ে দিয়েছেন তাসকিন আর তাইজুল।

সৌজন্য: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

বাংলাদেশের বোলারদের অতি সাধারণ পারফর্ম্যান্সের বিপরীতে একজনকেই মনে হয়েছে ব্যতিক্রম, তাসকিন আহমেদ। দিনের প্রথম তিন ওভারই মেডেন নেওয়া তাসকিনের বলে গতি ছিলো গড়ে পঁচাশি মাইলের ওপরে, টানা ভাল জায়গায় বল করার চেষ্টাতেও তাসকিন ছিলেন সবাইকে ছাড়িয়ে। তবে, প্রথম দিনের মতোই ব্যাটসম্যানকে ড্রাইভিং লেন্থে খেলানেোর চাইতে গুড লেন্থ এবং কিছুটা শর্ট অফ গুড লেন্থেই মনযোগী ছিলেন তাসকিন। লঙ্কান ব্যাটসম্যানদের যতটুকু চাপে ফেলা গেছে তা ওই তাসকিনের কল্যানেই, দ্বিতীয় আর তৃতীয় উইকেটও তারই।

শতরান করা লাহিরু থিরিমান্নে বরাবরই স্ট্যাম্পের বলে নড়বড়ে, অনেক সময়ই অ্যাক্রস দ্য লাইন খেলে বিপদে পরতে পরতে বেঁচে গেছেন। আবার সেই থিরিমান্নেই অফস্ট্যাম্পের বাইরের বলে শক্তিশালী, তার রানের শতকরা আঁটত্রিশভাগ পয়েন্ট থেকে এক্সট্রা কাভার, এই বৃত্তচাপে। যদিও থিরিমান্নে আউট হয়েছেন লেগ স্ট্যাম্পের বাইরের বলে। তাসকিনের শর্ট অব লেন্থের বল কব্জির মোচড়ে খেলতে চেয়েছিলেন ফাইন লেগে, পারেননি। উল্টো ব্যাটের কানা ছুঁয়ে বল গেছে লিটন দাশের গ্লাভসে।

সৌজন্য: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

লক্ষ্যনীয়, ঠিক তিন বল পরেই তাসকিনের দারুণ এক বলে পুরোদোস্তুর পরাস্ত হয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। আর দশটা সাধারণ পরাস্ত হওয়ার মতো মনে হলেও আলট্রা এজ প্রযুক্তি বলছিলো, ম্যাথুসের ব্যাটে লেগেই বল গেছে লিটনের হাতে!! কেউই বোঝেনি, আপিলও করেনি!! যদিও তার তিন ওভার পরেই ভুল শুধরে নেয়া গেছে, আগের তাসকিন লিটন কম্বিনেশনেই। বাউন্সার দিয়ে ম্যাথুসকে ভাবতে বাধ্য করেছেন, মনস্তাত্বিক খেলা খেলে জিতেছেন তাসকিন। পরের বলটাই করেছেন অফস্ট্যাম্পের বাইরে, গুড লেন্থে। শরীর থেকে অনেক দূরে, ফুটওয়ার্ক ছাড়া খেলতে গিয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। ব্যাটের কানায় লাগা বলটা দারুণ দক্ষতায় ডানদিকে ঝাঁপিয়ে তালুবন্দী করেন লিটন।

সৌজন্য: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

তাসকিনের দেখানো পথেই হয়তো আলাদা প্রেরণা পেয়েছে দল, বোলাররা। দারুণ টার্ন আর বাউন্সে প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান ধনাঞ্জায়া ডি সিলভাকে পরাস্ত করেন তাইজুল। শুধু পরাস্তই করেননি, ব্যাটের কানায়ও বল ছুঁয়েছে; প্রথম স্লিপে দাঁড়ানো শান্তর হাতে ধরা পরেছে শ্রীলঙ্কার চতুর্থ উইকেট। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন, যেটা শুধুই বাংলাদেশের।

২৬ ওভারে টাইগাররা রান দিয়েছে মোটে ৪৩, উইকেট তুলেছে তিনটি। সেশনে শ্রীলংকার  রান রেট, ১.৬৫!!

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img