১৯ জুন ২০২৪, বুধবার

তিন পেনাল্টি গোলে এশিয়ার চ্যাম্পিয়ন কাতার

- Advertisement -

এএফসি এশিয়ান কাপ ফাইনালে জর্ডানকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কাতার। আকরাম আফিফের হ্যাটট্রিকে টানা দ্বিতীয়বার এই শিরোপা নিজেদের ঘরে তুলল স্বাগতিক দলটি। আফিফ তিনটি গোলই করেছেন পেনাল্টি থেকে।

শনিবার রাতে দোহার লুসাইল স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হয় কাতার ও জর্ডান। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক লড়াই চালিয়ে যায় দুই দল। তবে সময় গড়ানোর সাথে সাথে কাতারের আক্রমণের ধার বেড়েছে।  ফলে গোল করার চেষ্টার চেয়ে কাতারের খেলোয়াড়দের নানাভাবে ট্যাকল দিতে থাকেন জর্ডানের ফুটবলাররা।

পেনাল্টি থেকে হ্যাটট্রিক করেছেন আকরাম আফিফ

ম্যাচের ১০ মিনিটের পর থেকেই জর্ডানের গোলমুখে আফিফ একাই তিনটি শট নেন, যদিও গোল করতে ব্যর্থ হন। তবে ২২ মিনিটে জর্ডানের ডিফেন্ডার আবদুল্লাহ নাসিবের ফাউলের শিকার হয়ে পেনাল্টি থেকে ঠিকই গোল আদায় করে নেন আফিফ। প্রথমার্ধের শেষদিকে জর্ডানের ফরোয়ার্ড মুসা তামারি দুই দফায় ভক্তদের হতাশ করেন। তার একটি শট প্রতিহত হয় কাতারের রক্ষণে, আরেকটি বারের ওপর দিয়ে চলে যায়। ফলে ১-০ ব্যবধানে পিছিয়ে থেকেই বিরতিতে যায় জর্ডান।

বিরতির পরেই ৬৭ মিনিটে জর্ডানকে সমতায় ফেরান ইয়াজান আল নিয়ামত। তবে জর্ডানের সেই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৭৩ মিনিটে আবারও পেনাল্টি হজম করে বসে জর্ডান। ভিএআর চেকে পাওয়া পেনাল্টিতে গোল করতে ভুল করেননি প্রথমার্ধের স্কোরার আফিফ। ম্যাচের অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে তৃতীয় পেনাল্টি পেয়ে হ্যাটট্রিক পূরণ করেন আকরাম আফিফ। যদিও যোগ করা সময়ের খেলা ১৮ মিনিট ধরে চললেও আর কোনো গোল শোধ করতে পারেনি জর্ডানের ফুটবলাররা। এ জয়ে সাউথ কোরিয়া, ইরান, সৌদি আরব ও জাপানের পর পঞ্চম দল হিসেবে টানা দুই আসরে এশিয়ান কাপ জিতলো কাতার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img