২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

দলীয় শক্তিতে উজ্জীবিত ডেনমার্কের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত

- Advertisement -
ইউয়েফা ইউরো ২০২০ এর রাউন্ড অব সিক্সটিনের প্রথম ম্যাচে আমস্টারডামে মুখোমুখি হয়েছিল ওয়েলস ও ডেনমার্ক। নকআউট ম্যাচে ওয়েলসকে ৪-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় দেয় ডেনমার্ক । ডেনমার্কের পক্ষে দুটি গোল করেন ক্যাসপার ডোলবার্গ, ৮৮ ও ৯৪ মিনিটে একটি করে গোল করেন ইয়াকিম মাহেল ও মার্টিন ব্র্যাথওয়েট।
ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার
ডেনমার্কের বিপক্ষে ম্যাচে ওয়েলস ৪-২-৩-১ ফরমেশন নিয়ে মাঠে নেমে কাউন্টার অ্যাটাক নির্ভর খেলা খেলতে থাকে। কিন্তু ডেনমার্কের ৩-৪-৩ ফরমেশনে সার্বক্ষণিক পাহারায় থাকা ৩জন ডিফেন্ডার কে হারিয়ে গোলের খোঁজ পাওয়া হয়নি ওয়েলসের। গ্যারেথ বেল আর ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ড্যানিয়েল জেমস দুই উইং ধরে বারবার উপরে উঠে এসেছেন কিন্তু পুরো ম্যাচে ডেনিশ রক্ষণে চিড় ধরাতে পারেননি।
ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার
শুরু থেকেই ভালো খেলা ডেনিশরা গোলের দেখা পেতে সময় নেয় ২৭ মিনিট । প্রথমার্ধের একমাত্র গোল আসে ক্যাসপার ডোলবার্গের পা থেকে আর অ্যাসিস্টে ছিলেন মিকেল ড্যামসগার্ড।
প্রথমার্ধের শেষে ০-১ গোলে পিছিয়ে থাকা ওয়েলস ম্যাচে ফেরার লক্ষ্য নিয়েই মাঠে নামে বিরতির পর। কিন্তু, ব্রেকের পর ডেনমার্কের লিড দ্বিগুণ করতে ডোলসবার্গ সময় নেন মাত্র ৩ মিনিট। ডোলসবার্গের জোড়া গোলের পর ডেনমার্ক আরও গোলের নেশায় মরিয়া হয়ে আক্রমন করতে থাকে। ৬৩-৬৭ এই ৪ মিনিটের ব্যবধানে ডেনিশরা ৩বার ঢুকে পড়ে ওয়েলশের বক্সে।। পড়িমরি করে বল জালে যাওয়া থেকে আটকালেও খুব বেশি সুবিধা হয়নি ওয়েলশের। গোল শোধ দেওয়ার কোনো সুযোগ ওয়েলস পায়ইনি বরং ম্যাচের অন্তিম মুহুর্তে পুরো ম্যাচে এক বক্স থেকে অন্য বক্স দৌড়ে খেলা ইয়োকিম মাহেলের গোলে ৩-০ লিড পায় ডেনমার্ক।
ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার
৫ মিনিট পরই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে জেনেও মাথা ঠান্ডা রাখা হয়তো অনেক কঠিন।।ওই কঠিন কাজটা করতে পারেননি ওয়েলসের মিডফিল্ডার হ্যারি উইলসন, তাই ইয়োকিম মাহেলকে ফাউল করে দেখেন লাল কার্ড। ওয়েলস ১০জনের দলে পরিণত হলে সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়নি ডেনিশরা।। অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে ম্যাচে ডেনিশদের চার নম্বর গোল আসে বার্সেলোনা ফরোয়ার্ড মার্টিন ব্র্যাথওয়েটের পা থেকে।
ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার
জনপ্রিয় ফুটবল বিশ্লেষন সাইট ‘ফুটমবের’ বিশ্লেষণে এই ম্যাচে ডেনমার্কের খেলোয়াড়দের মধ্যে সর্বনিম্ন ৭.০০ রেটিং পয়েন্ট পেয়েছেন গোলি ক্যাসপার স্মাইকেল, ওয়েলসের সর্বোচ্চ রেটিং ছিল ৬.৭। এই তুলনামূলক পার্থক্য থেকেই ম্যাচে ডেনমার্ক কতটা দল হয়ে খেলেছে সে ধারণা পাওয়া যায়। ডেনমার্কের অধিনায়ক কদিন আগেই বলেছিলেন ফুটবল দলের খেলা এবং ডেনমার্ক একটা সংঘবদ্ধ দল। মাঠে সেটাই প্রমান করার দায়ীত্ব যেনো নিয়েছে পুরো ডেনিশ দল।। এই উজ্জীবিত ডেনিশদের হারাতে যেকোনো দলের যে বেগ পেতে হবে তা হয়তো এখনই অনুমান করা যাচ্ছে।
- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img