NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

দলে বিকল্পের কোন ‘অভাব’ দেখেন না টাইগার কোচ

- Advertisement -

সেমিফাইনালের আশা বাস্তবিক অর্থে শেষ অনেক আগেই। শেষ দুই ম্যাচ জিতে কিছু সম্মান নিয়ে দেশে ফিরে আসা যাবে,সেটির সম্ভাবনাও ধীরে ধীরে ফিকে হয়ে আসছে একের পর এক ইনজুরিতে। প্রথমে সাইফউদ্দিন, তারপর নুরুল হাসান, সর্বশেষ চোটের কারণে বিশ্বকাপ শেষ হয়ে গেলো দলের সবচেয়ে বড় শক্তি সাকিব আল হাসানের।

এই ভাঙ্গার হাট নিয়ে বিশ্বকাপের বাকি দুই ম্যাচে সাউথ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, যার একটি সোমবার। সাউথ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে এসেছিলেন কোচ রাসেল ডমিঙ্গো।

১১ জনের খেলা ক্রিকেট, বাংলাদেশ দলে সেই ১১ জনের বিকল্প এখন আছে মাত্র ২জন। যেখানে বাকি দলগুলো তিন চারজন করে বিকল্প খেলোয়াড় দলের সাথেই রাখছেন, সেখানে টাইগার টিম ম্যানেজমেন্ট জানিয়ে দিয়েছে তারা সাকিবের কোন বিকল্পই আর দেশ থেকে উড়িয়ে আনবে না। নুরুল হাসানও ফিট হচ্ছেন না কাল। তবে টাইগার কোচ বিশ্বাস করেন হাতে যা আছে তাই নিয়ে ‘শত্রুর মোকাবিলা’ করতে প্রস্তুত তাঁর দল। দলে বিকল্পের কোন অভাব দেখেন না কোচ। এও জানালেন, কাল বিশ্বকাপে অভিষেক হতে যাচ্ছে শামীম হোসেনের।

“আমার মনে হয় আমরা যথেষ্ট বিকল্প নিয়েই এসেছি। আমাদের দুজন অতিরিক্ত ব্যাটসম্যান রয়েছে, দুজন অতিরিক্ত স্পিনার রয়েছে, দুজন পেসার রয়েছে। উইকেটকিপারও দুজন। নুরুল কাল ফিট হচ্ছেনা তবে কাল শামীম একাদশে থাকবে, সৌম্যও থাকবে। তারা অবশ্যই তাদের সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে খেলবে”

সংবাদ সম্মেলনে রাসেল ডমিঙ্গো

সম্মেলনের বেশিরভাগ অংশ জুড়েই আসন্ন ম্যাচের চেয়ে বেশি থাকলো বিগত ব্যর্থতাগুলো সংক্রান্ত প্রশ্নমালা। টাইগার কোচের মতে হেরে যাওয়া ম্যাচগুলিতে বেশিরভাগ সময় নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের হাতেই। তবে কিছু সিদ্ধান্ত ‘পক্ষে না যাওয়ায়’ ম্যাচগুলি জেতা হয়নি।

“আমরা জানি ফলাফল আমাদের পক্ষে আসেনি। গত তিন ম্যাচ আমরা খেলেছি তিনটি সাবেক চ্যাম্পিয়ন দলের বিপক্ষে। তবে আমরা কিন্তু একেবারে কোন চ্যালেঞ্জই জানাতে পারিনি তা নয়। খেয়াল করে দেখবেন ইংল্যান্ড ম্যাচ ছাড়া বাকি দুটো ম্যাচে ৮০-৯০% সময় খেলা আমাদের হাতেই ছিলো। আমরা তাদের চাপে রেখেছিলাম। ছোট ছোট কিছু ভুলে ম্যাচগুলো হাত থেকে বেরিয়ে গিয়েছে। ওই ম্যাচ দুটো জিতলে আজ হয়তো এখানে অন্য কিছু হত।”

“দেখুন মাঠের মধ্যে নেওয়া সিদ্ধান্তের কোন ভুল-শুদ্ধ নেই। সিদ্ধান্ত শুধু মাঝেমধ্যে পক্ষে যায়, মাঝেমধ্যে পক্ষে যায়না। যেমন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের ২৪ বলে ৩১ লাগতো বোধহয়, শ্রীলঙ্কার বিপক্ষে ৭০ রানে ৪ উইকেট ফেলে দিয়েছিলাম। আমরা কি আগে থেকে জানতাম তা হতে যাচ্ছে? না, আমরা ভালো খেলেছি জন্যই হয়েছে। তবে এরপর আমাদের কিছু সিদ্ধান্ত আমাদের পক্ষে যায়নি বলে আমরা ম্যাচগুলো জিততে পারিনি। পক্ষে গেলে ঠিকই জিততাম”-আরো যোগ করেছেন ডমিঙ্গো

সাকিব আল হাসানকে হারানোয় দলের পুরো ভারসাম্য ওলট-পালট হয়ে গেছে বলে জানান কোচ।

“সাকিবের হারানোটা আমাদের জন্য বিশাল একটি ক্ষতি। দলের পুরো ‘ব্যালান্স’ই নষ্ট হয়ে গেছে। একজন ব্যাটসম্যান হারিয়েছি, হারিয়েছি একজন মূল বোলার, এখন আমাদের তার জায়গায় পার্টটাইমার ব্যবহার করতে হবে। এছাড়াও সাকিব দলের মধ্যে যে নেতৃত্বগুণ, যে স্বস্তির সুবাতাস নিয়ে আসতো সেটিও এখন থাকছে না। তবে আশাহত হওয়ার কিছু নেই। সাকিবের না থাকা নতুন কারো জন্য নিজেকে প্রমাণের মঞ্চ হয়ে আসবে। কাল নতুন একজন খেলোয়াড়ের বিশ্বকাপে অভিষেক হবে, আশাকরি সে নিজের সর্বোচ্চটা দেবে সাকিবের অভাব পূরণ করতে” 

সাউথ আফ্রিকার স্পিন দুর্বলতা কাজে লাগিয়ে ওভালের মন্থর উইকেটে ২০১৯ বিশ্বকাপে প্রথম ম্যাচটি জিতে নিয়েছিলো বাংলাদেশ। ডমিঙ্গো জানান, এবারো কন্ডিশন ও নিজেদের স্পিন-সামর্থ্যকে কাজে লাগিয়ে প্রোটিয়া-বধের পরিকল্পনা আঁটছে বাংলাদেশ।

“সাউথ আফ্রিকা এখন বেশ ভালো খেলছে। আমি এর আগে তাদের সাথে কাজ করেছি। আমরা জানি তাদের স্পিনের বিরুদ্ধে বেশ ভালো দুর্বলতা রয়েছে। কন্ডিশন আমাদের সাহায্য করবে। আমরা আমাদের শক্তির জায়গাগুলিতে জোর দিতে চাই ও ম্যাচটি জিততে চাই।”

 

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img