NCC Bank
- Advertisement -NCC Bank
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

দিনের আলোয় রঙিন প্যাটেল, ফ্লাডলাইটের উষ্ণতায় জমজমাট লড়াইয়ের আভাস

- Advertisement -

কিছু ম্যাচ মাঠে গড়ানোর আগেই ছড়ায় উত্তেজনা, আহমেদাবাদ টেস্টও ওইসব ম্যাচের দলেই। দুনিয়ার সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম, ফ্লাডলাইটের আলোয় চলবে টেস্ট ক্রিকেট, যেখানে মুখোমুখি ভারত-ইংল্যান্ড। ঐতিহাসিক নিশ্চয়, টেস্টের প্রথম দিনটা অবশ্য রাঙ্গিয়েছে ভারত, আলাদাভাবে বললে আক্সার প্যাটেল।

  ইংল্যান্ডের দূর্গের প্যাটেলের হানা

ইতিহাসের এই দিনেই ওয়ানডেতে ইতিহাসের প্রথম দ্বিশতক দেখেছিল ক্রিকেট; ভারতীয় পেইসার ইশান্ত শর্মাও নিজের ১০০তম টেস্টে মাঠে নামলেই এই দিনেই। ভারতীয় ক্রিকেটাররা তাকে দিল ‘গার্ড অব অনার’। ইংলিশ শিবিরে প্রথম অ্যাটাক ওই ইশান্তেরই। স্লিপে ডমিনিক সিবলি দিয়েছেন ক্যাচ ধরেছেন রোহিত, শুরুতেই ধাক্কা খেয়েছে ইংল্যান্ড।

ইশান্তকে দেয়া  ‘গার্ড অব অনার ‘

তার আগের দিনের শুরুতে টস ভাগ্য ছিল ইংল্যান্ডের পক্ষে। শেষ ১৩ টেস্টে বিরাট কোহলি ইংল্যান্ডের বিপক্ষে টস জিতেছে কেবল দুইবার।

ম্যাচের বল গড়ানোর আগে মাঠ আর ইশান্ত, খেলা শুরু পরবর্তী সময়টায় দাপট দেখিয়েছেন আক্সার প্যাটেল। টেস্ট শুরুর আগে মাঠের উইকেট নিয়ে কথা হয়েছে বেশ, অনেকেরই ধারণা ছিল উইকেট হবে পেইস ফ্রেন্ডলি। তাইতো ইংলিশ একাদশে স্পিনার শুধুই জ্যাক লিচ।

আক্সার প্যাটেল নিয়েছেন ছয় উইকেট। ভারতীয় ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে অভিষেকের পর প্রথম দুই টেস্টে পাঁচ বা তার বেশী উইকেট আক্সারের। ম্যাচের আগে ক্রলি বলেছিল, গোলাপি বলে ফেভারিট ভারত না, ইংল্যান্ড। ওই ক্রলিই করেছেন ফিফটি। ইংল্যান্ড অলআউট হয়েছে ১১২ রানে।

সারাদিন টুইটে ট্রেন্ডিংয়ে ছিলো আহমেদাবাদ টেস্ট। সমর্থক থেকে কিংবদন্তি, আলোচনায় টেস্ট ক্রিকেট। মজা করেই মাইকেল বেভান লিখেছেন, গোলাপি বলের সুবিধা নিতেই দিন থাকতে অল আউট হয়েছে ইংল্যান্ড।

ইংল্যান্ড গোলাপি বলের সুবিধা নিতে পেরেছে কিনা সেটা তর্ক সাপেক্ষ প্রশ্ন। তবে খারাপ করেনি। জোফরা আর্চারের বলে পুল খেলতে গিয়ে আউট শুবমান গিল, জ্যাক লিচের বলে রানের খাতা খোলার আগেই এলবিডাব্লিউ চেতেশ্বর পূজারা। রিপ্লেতে দেখা গেছে, মাথার পজিশন ভুল ছিল পুজারার, মানে বলটাই ঠিকমতো জাজ করতে পারেননি এই ব্যাটসম্যান।

দিনের পুরো নব্বই ওভার খেলা হয়নি, ফ্লাডলাইট ছিল ঠিক তবে সময়ও একটা ব্যাপার। জেমস অ্যান্ডারসনের বলে কোহলির ক্যাচ ছেড়েছিল অলি পপ। তার আগে রোহিত শর্মার ক্যাচ নিতে করেছিলেন দারুন এক অ্যাপ্রোচ। ক্যামেরা খুঁজে নিয়েছিল পপের ট্রাউজার, রক্তের রঙ্গে লাল। তবে ক্যাচ মিসের বেদনায় পপের কালো চেহারাই বেশী ফুটে উঠছিল।

পপের বেদনা দীর্ঘায়িত হয়নি, লিচের বলে ফিরেছেন কোহলি। তার আগে ফিফটি করেছেন রোহিত। ভারত দিনের খেলা শেষ করেছে একশোর কমে।

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড: ১১২/১০ (প্রথম ইনিংস) (ক্রলি ৫৩, রুট ১৭, ফোকস ১২, আক্সার ২১.৪-৬-৩৮-৬, অশ্বিন ১৬-৬-২৬-৩, ইশান্ত ৫-১-২৬-১)

ভারত: ৯৯/৩ (৩৩ ওভার) (রোহিত ৫৭*, কোহলি ২৭, গুবমান ১১, লিচ ১০-১-২৭-২, আর্চার ৫-২-২৪-১, অ্যান্ডারসন ৯৯-৬-১১-০)

প্রথম দিনশেষে ১৩ রানে পিছিয়ে ভারত।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img