১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

দীর্ঘদিনের জন্য টেনিস কোর্টের বাইরে থাকবেন ফেদেরার

- Advertisement -

হাঁটুর ইনজুরির কারণে দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার;  তিনি নিজেই নিশ্চিত করেছেন খবরটি। ফেদেরার হাঁটুর অস্ত্রোপচার করানোর প্রস্তুতি নিয়েছেন এবং এজন্য তাকে দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হবে।

চোট যেন পিছুই ছাড়ছে না সুইস তারকার

৪০ বছর বয়সী, ২০ বার গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন ফেদেরার গত বছরেও হাঁটুর দুটি অস্ত্রপচার করিয়েছিলেন। তিনি আশা করেছিলেন এরপরে তিনি আবার টেনিস কোর্টে ফিরতে পারবেন। কিন্তু চোট যেন তার পিছুই ছাড়ছে না। ইনজুরির প্রভাব খুব ভালোভাবেই পড়েছে তার পারফরম্যান্সেও; জুলাইয়ে উইম্বলডনে কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেছেন, এরপর মিস করেছেন টোকিও  অলিম্পিকও।

“আমি জানিনা আমি আবার কবে ফিরতে পারবো। বেশ অনেকটা সময় আমাকে স্ক্র্যাচে ভর দিয়ে চলতে হবে এবং আমি অনেক মাস খেলার বাইরেও থাকবো। আমি জানি, এই বয়সে এসে বারবার অস্ত্রোপচার করানোটা কতটা কঠিন, কিন্তু আমি সুস্থ থাকতে চাই। আমি এই পৃথিবী চষে বেড়াতে চাই”- নিজের অস্ত্রোপচার নিয়ে বলছিলেন ফেদেরার

ম্যাচ জয়ের পর এই উদযাপন দেখতে ভক্তদের অপেক্ষায় থাকতে হবে দীর্ঘদিন

বাস্তববাদী ফেদেরার কোর্টে ফেরার জন্য সবধরণের চেষ্টাই করে যেতে চান। বিবিসিকে দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেছেন, “আমি বাস্তববাদী। আমি জানি অস্ত্রোপচার করানোর পর আবার টেনিস কোর্টে ফেরাটা আমার জন্য কতটা কঠিন হবে। কিন্তু আমি সুস্থ থাকতে চাই। আমি কোর্টে ফিরার জন্য একটা নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগোতে চাই”

এক ফ্রেমে টেনিসের তিন কিংবদন্তি

উইম্বলডনে পোল্যান্ডের হোবার্ট হারকাকজের কাছে হেরে যাওয়ার পর, ফেদেরার সাংবাদিকদের বলেছিলেন যে তিনি আবার উইম্বলডন কোর্টে ফিরতে পারবেন কি না  তা নিয়ে তিনি নিজেও অনিশ্চিত।গত দুই বছরে ফেদেরার তার সমান ২০টি করে গ্র্যান্ডস্ল্যাম শিরোপা জিততে দেখেছেন ২০২০ ফ্রেঞ্চ ওপেনে স্পেনের রাফায়েল নাদালকে এবং তারপর সার্বিয়ার নোভাক জোকোভিচকে, যিনি উইম্বলডন ২০২১ সালে ২০ তম মেজর জিতেছিলেন।

ফেদেরার আবার টেনিস কোর্টে ফিরবেন কি না তা তো সময়ই বলে দেবে। কিন্তু সুইস এই তারকা টেনিসকে যা দিয়েছেন, তিনি ফিরুক কিংবা না ফিরুক তবুও সবার হৃদয়েই চিরদিন বেঁচে থাকবেন টেনিসের আইকন হয়ে। ফেদেরার একটা আনন্দঘন মুহুর্তের নাম, ফেদেরার একজন কিংবদন্তির নাম। ফেদেরারকে নিয়ে বলা সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান টেনিস গ্রেট জিমি কর্নসের বলা একটা কথা মনে পরে যাচ্ছে বারবার, “হয় তুমি একজন হার্ডকোর্ট স্পেশালিস্ট, না হয় তুমি একজন ক্লে কোর্ট স্পেশালিস্ট। আর সেটাও না হলে তুমি একজন গ্রাসকোর্ট স্পেশালিস্ট অথবা তুমি রজার ফেদেরার”

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img