২১ জুলাই ২০২৪, রবিবার

দ্বিতীয়বারের মতো বার্সেলোনার প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা

- Advertisement -

দ্বিতীয়বারের মতো বার্সেলোনার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে হোয়ান লাপোর্তা। ৫৮ বছর বয়সী লাপোর্তা ভোট পেয়েছেন ৫৪ শতাংশ। নিকটতম প্রতিদ্বন্দ্বী ভিক্তর ফন্তে পেয়েছেন ২৯.৯৯ শতাংশ ভোট। আরেক প্রার্থী টনি ফেরিক্সার ভোট আট শতাংশের (৮.৫৮) কিছু বেশি। ৫ বছরের জন্য বার্সেলোনার সভাপতি নির্বাচিত হোয়ান লাপোর্তার মেয়াদ হবে ২০২৬ সাল পর্যন্ত।

এর আগেও ২০০৩-২০১০ পর্যন্ত বার্সেলোনার সভাপতি ছিলেন হোয়ান লাপোর্তা। তবে সেই সময়ের তুলনায় এবারের চ্যালেঞ্জটা তার জন্য একটু আলাদা। মূলত মেগাস্টার লিওনেল মেসিকে বার্সায় ধরে রাখাই হবে তার প্রথম ও প্রধান কাজ, মনে করছেন পশ্চিমা ফুটবল বিশ্লেষকরা। মৌসুম শেষে মেসির সাথে বার্সার চুক্তিও শেষ হবে। এলএম টেনকে পেতে আবার ওৎপতে আছে ম্যানচেস্টার সিটি আর পিএসজি। এই ঘটনা প্রবাহের মধ্যেই বার্সালোনার নির্বাচন নতুন সভাপতির জন্য আরেকটা সমীকরণও তৈরী করেছে।

ন্যু ক্যাম্পে ভোট দিতে দেখা গেছে লিওনেল মেসিকে। প্রথম একাদশের সের্হিও বুসকেটস আর হোর্দি আলবার ভোট দেয়ার ছবিও ধরা পরেছে ক্যামেরায়। বাদ যাননি সাবেক সভাপতি এবং দূর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে জামিনে থাকা জোসেম মারিয়া বার্তোমেউ।

সাম্প্রতিক সময়ে নানা ইস্যুতে বার্সেলানো ফুটবল ক্লাব যে সব কেলেঙ্কারীর জন্ম দিয়েছে, তার পর এই ভোটকে দারুণ ইতিবাচক বলে মন্তব্য করেছেন ফুটবল বিশ্লেষকরা। তাদের মতে, ক্লাবের ঘুরে দাঁড়ানো বা নতুন শুরুর জন্য এমন একটা নির্বাচন খুব জরুরী ছিলো।

ভোট শুরু হয়েছিলো রবিবার স্পেন সময় সকাল নয়টায়। ১,১০,২৯০ জন সদস্যের মধ্যে প্রায় বিশ হাজার তাদের মতামত জানিয়েছেন পোস্টাল ভোটের মাধ্যমে। ন্যু ক্যাম্পের পাশাপাশি ভোট কেন্দ্র ছিলো আরো ৫টি; জিরোনা, লেইদা, তারাগোনা, তোরতোসা এবং অ্যান্দোরা।

কে এই হোয়ান লাপোর্তা?

আগের মেয়াদে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত বার্সার প্রেসিডেন্ট ছিলেন হোয়ান লাপোর্তা। ওই আট বছরকে ক্লাব ইতিহাসের অন্যতম সেরা সময়ও ধরা হয় কারণ লাপোর্তার সময়ে ১২টি ট্রফি জিতেছিলো বার্সেলোনা। ক্লাবের প্রথম “ট্রেবল” জয়ের রেকর্ডটাও হোয়ান লাপোর্তার সময়ে, পেপ গার্দিওলার কোচিংয়ে। তাই স্বাভাবিকভাবেই বার্সেলোনা ফ্যানদের মধ্যে দারুণ জনপ্রিয় ছিলেন সাবেক ও বর্তমান প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা।
নির্বাচনী প্রচারনার সময় মেসিকে ধরে রাখার ঘোষণা দিয়ে বলেছিলেন, “মেসিকে বার্সায় রাখার জন্য সম্ভাব্য সবকিছু আমি করবো”। একই সাথে ক্লাবের ফুটবল শক্তির ভিত্তি “লা মাসিয়া” একাডেমিকে আরও শক্তিশালী করারও প্রতিশ্রুতি দিয়েছিলেন হুয়ান লাপোর্তা।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img