১০ ডিসেম্বর ২০২২, শনিবার

দ্বিতীয় দিনে ব্যাটিং বিপর্যয়ে ভারত

- Advertisement -

লর্ডসে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ২৭৬ রান করা ভারতের প্রথম ইনিংস থেমেছে ৩৬৪ রানেই। ইংল্যান্ডের হয়ে ৫টি উইকেট পেয়েছেন টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি পেসার জেমস অ্যান্ডারসন। ভারতের হয়ে সর্বোচ্চ রান লোকেশ রাহুলের; খেলেছেন ১২৯ রানের দুর্দান্ত এক ইনিংস।

অ্যান্ডারসন পেয়েছেন নিজের ৩১তম পাঁচ উইকেটের দেখা

প্রথম দিনে ওপেনাররা দুর্দান্ত সূচনা এনে দেন ভারতীয় ইনিংসের। রাহুলকে নিয়ে ১২৬ রানের জুটি গড়েন রোহিত শর্মা। ব্যক্তিগত ৮৩ রানে ড্রেসিং রুমে রোহিত ফিরে গেলেও, ব্যাটিং করে যাচ্ছিলেন ছন্দে থাকা রাহুল। অধিনায়ক ভিরাট কোহলিকে নিয়ে গড়েন ১২৮ রানের জুটি।  প্রথম দিনেই তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ শতকও। কোহলি ৪২ রান করে প্যাভিলিয়নে ফিরে গেলেও, ১২৭ রানে অপরাজিত থেকেই আজিঙ্কা রাহানেকে নিয়ে দিন শেষ করেন রাহুল।

দিনের শুরুতেই রাহুল-রাহনেকে ফিরিয়েছেন রবিনসন-অ্যান্ডারসন

সবাই যখন দ্বিতীয় দিনে রাহানে-রাহুলের ব্যাটে ভর করে ভারতের এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছিলো, তখন দিনের শুরুর সাত বলের মধ্যেই দুইজনই আউট হয়ে ফিরেন প্যাভিলিয়নে। দিনের প্রথম ওভারেই ওলি রবিনসনের বলে কাভারে দাড়ানো ডমিনিক সিবলির হাতে ক্যাচ তুলে দেন রাহুল, ১২৯ রান করে আউট হন তিনি। পরের ওভারেই অ্যান্ডারসনের প্রথম বলে স্লিপে দাড়ানো জো রুটের হাতে ক্যাচ দিয়ে ১ রান করেই ড্রেসিংরুমে ফিরেন রাহানে।

ভারত শুরুর ধাক্কা কাঁটিয়ে উঠেছে পান্থ-জাদেজার ব্যাটে ভর করেই

দিনের শুরুতেই রাহুল-রাহানের ধাক্কা কাঁটিয়ে উঠার চেষ্টা করেন রিশব পান্থ এবং রবীন্দ্র জাদেজা। দুইজনে মিলে ৪৯ রানের জুটি গড়েন, যার মধ্যে ৩৩ রানই আসে পান্থের ব্যাট থেকে। কিন্তু, ব্যক্তিগত ৩৭ রানে মার্ক উডের শর্ট লেংথ ডেলিভারিটাকে জায়গায় দাড়িয়ে কাট করতে গিয়ে নিজের মূল্যবান উইকেটটি তুলে দিয়ে আসেন উইকেটরক্ষক জস বাটলারের হাতে। এরপর রবীন্দ্র জাদেজা চেষ্টা করে গেলেও তাকে সঙ্গ দিতে পারেনি কেউই। পান্থ প্যাভিলিয়নে ফিরবার পর সর্বোচ্চ ৮ রান এসেছে ইশান্ত শর্মার ব্যাট থেকে। মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজের ব্যাট থেকে আসেনি ১টি রানও। শেষ ব্যাটসম্যান হিসেবে জাদেজা যখন আউট হয়ে ড্রেসিং রুমে ফিরছেন, তার নামের পাশে তখন ৪০ রান। ইংল্যান্ডের হয়ে ৫টি উইকেট পেয়েছেন অ্যান্ডারসন, ২টি করে পেয়েছেন উড এবং রবিনসন।

ভারতের ৩৬৪ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড চা বিরতিতে যাবার আগে স্কোরবোর্ডে তুলেছে বিনা উইকেট হারিয়ে ২৩ রান। ররি বার্নস এবং ডমিনিক সিবলি ২জনই করেছেন সমান ১১ রান করে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img