NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

আইপিএলের নতুন দুই ফ্র্যাঞ্চাইজি ‘আহমেদাবাদ’ ও ‘লক্ষ্ণৌ’

- Advertisement -

ভারতের ভিন্ন ভিন্ন ভাষাভাষীর মানুষের মাঝে আইপিএলের জনপ্রিয়তার প্রসার ঘটাতে আগামী মৌসুম থেকে দশটি দল নিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। সেই লক্ষ্যে সোমবার মুম্বাইয়ে অনুষ্ঠিত হয়ে গেলো নতুন দুটি দলের নিলাম। নিলাম শেষে জানা যায়, নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি হিসেবে আইপিএলে আসছে আহমেদাবাদ ও লক্ষ্ণৌ।

সোমবার মুম্বাইয়ের তাজ হোটেলে এক নিলাম অনুষ্ঠানে এই দুই শহরকে আইপিএলের নতুন দুই ফ্র্যাঞ্চাইজি হিসেবে চুড়ান্ত করা হয় ও এদের মালিকানা ঠিক করা হয়। তাতে ৫২০০ কোটি রুপি মূল্যে আহমেদাবাদের মালিকানা জিতে নেয় সিভিসি ক্যাপিটাল পার্টনারস। লক্ষ্ণৌর মালিকানা গেছে আরপিএসজি গ্রুপের মালিক সঞ্জীব গোয়েনকার কাছে। ৭০০০ কোটি রুপি দরে এই দলের মালিকানা লাভ করেন সঞ্জীব। এই প্রতিষ্ঠানটি এর আগে আইপিএলের রাইজিং পুনে সুপারজায়ান্টস ফ্র্যাঞ্চাইজিটিরও মালিক ছিলো।

দুটি ফ্র্যাঞ্চাইজিকেই ১০ বছরের সময়কালে এই মূল্য পরিশোধ করতে হবে। যেন তেন কারো কাছে না গিয়ে যোগ্য কারো কাছেই যাতে মালিকানা যায় সেজন্য কড়া নিয়মও বেঁধে দিয়েছিলো বিসিসিআই। শেষ তিনবছরে প্রতি বছর ভারতীয় মুদ্রায় অন্তত ৩০০০ কোটি রুপি আয় করেছে, এমন প্রতিষ্ঠান ছাড়া কেউ নিলাম করতে পারেনি।

নিলামে আরো উপস্থিত ছিলো আদানি গ্রুপ, অরবিন্দ ফার্মা, টরেন্ট ফার্মা, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার্স পরিবারসহ মোট নয়টি ব্যবসা প্রতিষ্ঠান।

 

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img