NCC Bank
- Advertisement -NCC Bank
১৯ আগস্ট ২০২২, শুক্রবার

নারীদের টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যাটিং গড় এখন পেরির

- Advertisement -

মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু; অভিষেকেই ছড়িয়েছেন আলো। নিউজিল্যান্ড নারী দলের বিপক্ষে অভিষেক ম্যাচে বল হাতে ২ উইকেট নেয়ার পাশাপাশি নয় নম্বরে ব্যাটিং করতে নেমে করেছিলেন ১৯ রান। একবছর পর ইংল্যান্ডের বিপক্ষে হয়েছে টেস্টে অভিষেক; শুরুটা দুর্দান্ত না হলেও নিজেকে নিয়ে গেছেন খেলাটার কিংবদন্তি পর্যায়ে। বলছিলাম অস্ট্রেলিয়ান তারকা এলিস পেরির কথা। সর্বশেষ ১০১৬ বলে আউট হয়েছেন মাত্র একবার; টেস্টের গড়টাও নারী ক্রিকেটে সবচেয়ে সেরা। ৮৬.৬২ ব্যাটিং এভারেজ, টেস্ট ক্রিকেটে ধাঁরের কাছেও নেই সমসাময়িক কেউই।

ক্যারিয়ারের শুরুতে ব্যাটিং করতেন শেষের দিকে; মধ্যগগণে এসে নিজেকে পরিণত করেছেন টপঅর্ডারে ভরসামান একজন ব্যাটসম্যান হিসেবে। এখন তো খেলাটার কিংবদন্তিই বনে গেছেন। অভিষেকের আগে খেলেননি কোনো ডমেসটিক ম্যাচ, এ যেনো সিনেমার গল্পকেও হার মানায়। পেরির ব্যাটিং নিয়ে কথা বলেছেন অস্ট্রেলিয়া নারী দলের কোচ ম্যাথু মট, “ব্যাটিংয়ে তার রেকর্ডই প্রমাণ করে সে কত বড়মাপের খেলোয়াড়। আমার কাছে মনে হয় তার টেকনিক দুর্দান্ত। বিশ্বমানের বোলারদের বিপক্ষে কিভাবে খেলতে হয় সেটা সে জানে। ও ভালো বলকে শ্রদ্ধা করে দীর্ঘ সময় যাবত পিচে টিকে থাকতে পটু”

অ্যাশেজে ছিলেন দুর্দান্ত

ভারতের বিপক্ষে ড্র হওয়া সর্বশেষ ডে-নাইট পিংক টেস্টে ব্যাটিং করেছেন দুই ইনিংসেই; প্রথম ইনিংসে অপরাজিত ছিলেন ৬৮ রানে, দ্বিতীয় ইনিংসে ছিলেন ১ রানে। ভারতের বিপক্ষে টেস্টের আগে অ্যাশেজে শেষ তিন ইনিংসে পেরির সংগ্রহ ছিল ৭৬*, ১১৬ এবং ২১৩*। আউট হয়েছেন শতক হাঁকানো ইনিংসটিতেই। এরপর আর নিজের উইকেট বিলিয়ে আসেননি বোলারদের। অভিষেকের পর ২০১৪ সাল অব্দি ছিলো না কোনো অর্ধশতকও; গড়টাও ছিল মাত্র ৩৩। সর্বশেষ সাত বছরে পেরির ব্যাটিং গড় ১১৮.৮০! সময়ের সাথে সাথে নিজেকে গেছেন ছাড়িয়ে, শেষ অব্দি কোথায় গিয়ে থামবেন পেরি সেটাই এখন দেখার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img