১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

সতেরো বছর পর ইউরোতে গ্রুপ পর্বে টানা দুই ম্যাচ জয়হীন ক্রোয়েশিয়া

- Advertisement -

দ্বিতীয়ার্ধের খেলা কেবল শুরু হয়েছে। এরই মধ্যে ফ্রি-কিক পেয়েছে ক্রোয়েশিয়া। অ্যান্দ্রেজ ক্রমারিচের ফ্রিকিক খুঁজে নিয়েছে ইভান পেরেসিচকে। কাট করে ভিতরে ঢুকেই পেরেসিচের ডান পায়ের বাঁকানো শট এবং গোল। প্রথমার্ধে গোল খেয়ে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন যখন ফিকে হতে শুরু করেছে, তখনই ক্রোয়াটদের সামনে আশার মশাল হাতে দাঁড়ালেন ইভান পেরেসিচ। এই ইন্টার মিলান উইঙ্গারের ২৯তম আন্তর্জাতিক গোলেই চেক রিপাবলিকের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ক্রোয়েশিয়া । এ ড্রয়ের ফলে ২০০৪ ইউরো এবং ২০০৬ বিশ্বকাপের পর প্রথম কোনো বৈশ্বিক আসরের প্রথম দুই ম্যাচেই জয়হীন ক্রোয়েশিয়া।

বৈশ্বিক টুর্নামেন্টে এ ম্যাচের আগে চেক রিপাবলিক-ক্রোয়েশিয়ার দেখা হয়েছিল মাত্র একবার, ২০১৬ ইউরোর সেই ম্যাচও ছিল অমীমাংসিত। শুক্রবার পিছিয়ে থেকে সমতায় ফিরেছে ক্রোয়েশিয়া, আর বছর পাঁচেক আগে কামব্যাকের গল্প লিখেছিল চেক রিপাবলিক। ১৯৯৬ সালের পর কখনোই ইউরোতে পরপর দুই ম্যাচ হারের মুখ দেখেনি ক্রোয়েশিয়া।ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর চেকদের বিপক্ষে ইভান পেরেসিচের গোলে মান বাঁচালো ক্রোয়েশিয়া। স্কটল্যান্ডকে ২-০ গোলে হারানোর পর চেক রিপাবলিকের সামনে সুযোগ ছিল ২০০৪ ইউরোর পর গ্রূপ পর্বের টানা দুই ম্যাচ জয়ের। সেই সুযোগ হাতছাড়া হওয়ায় হতাশ হতেই পারে চেকরা।

হ্যাম্পডেন পার্কে ইউয়েফা ইউরো ২০২০ এর ‘ডি’ গ্রূপের ম্যাচে চেক রিপাবলিক এবং ক্রোয়েশিয়া খেলতে নেমেছিল ভিন্ন ভিন্ন অনুভূতি নিয়ে। প্রথম ম্যাচে ২-০ গোলে জয়ের সুখস্মৃতি ছিল চেক রিপাবলিকের, আর ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হারের ক্ষত শুকিয়ে জয়ের ধারায় ফিরতে দৃঢ় প্রত্যয়ী ছিল ক্রোয়েশিয়া। আগের ম্যাচে জয়ের আত্মবিশ্বাস নিয়ে শুক্রবার ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরু থেকেই আক্রমনাত্মকভাবে খেলেছে চেক রিপাবলিক। ম্যাচের দ্বিতীয় মিনিটেই ভ্লাদিমির কফেলের শট আটকে দেন ক্রোয়েশিয়া ডিফেন্ডার দোমাগো ভিদা।

১৮ মিনিটে আবার কফেল, এবার কফেলের পাস থেকে গোলের সুযোগ আসে আগের ম্যাচে চেকদের জয়ের নায়ক প্যাট্রিক শিকের সামনে। শিকের দুর্বল শট তালুবন্দি করা কঠিন হয়নি ক্রোয়েশিয়ার গোলকিপার দমিনিক লিভাকোভিচের জন্য। বিশ মিনিট পর সেই শিকের গোলেই এগিয়ে যায় চেক রিপাবলিক। ডি বক্সের মধ্যে শিককে কনুই দিয়ে আঘাত করেন ডেজান লোভার্ন। প্রথমে রেফরি পেনাল্টির সিদ্ধান্ত না দিলেও, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফরির সহায়তায় পেনাল্টির বাঁশি বাজান রেফরি। পেনাল্টি থেকে গোল করে চেক রিপাবলিককে এগিয়ে দেন প্যাট্রিক শিক। এ নিয়ে ইউরোর চলতি আসরের সর্বোচ্চ গোলদাতা শিকের গোলসংখ্যা তিন।

মিনিট দুই পরেই সমতায় ফেরার সুযোগ ছিল ক্রোয়েশিয়ার সামনে। কিন্ত অ্যান্তে রেবিচ শট মারেন পোস্টের বাইরে। ফলে এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় চেক রিপাবলিক। বিরতি থেকে ফিরেই অ্যান্দ্রেজ ক্রমারিচের পাস থেকে চেকের জালে ইভান পেরেসিচের গোল। ফলাফল, সমতা। মিনিট পাঁচেক পর ক্রমারিচের বদলে মাঠে নামেন নিকোলা ভ্লাসিচ। ৭৩ মিনিটে সুপার-সাব হওয়ার সহজ সুযোগ নষ্ট করেন ভ্লাসিচ। ডি বক্সের মধ্যে থেকে তার নেওয়া শট চলে যায় বারের উপর দিয়ে।

বাকিটা সময় আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে খেলা, তবে আরাধ্য গোল করতে পারেনি কোনোদলই। প্রতিপক্ষের ডিফেন্সে গিয়ে খেই হারিয়ে ফেলেছে দুইদলের স্ট্রাইকাররা। ফলে ১-১ ব্যবধানে ড্র করে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়া যেন নিজেদেরকে হারিয়ে খুঁজছে, শেষ ১১ ম্যাচে ক্রোয়েশিয়া জিতেছে মাত্র দুই ম্যাচ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img