NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

পাকিস্তানকে তাসের ঘরের মতো উড়িয়ে দিবে ভারত: মন্টি পানেসার

- Advertisement -

আরো একটি বিশ্ব আসর, আরো একটি ভারত-পাকিস্তান দ্বৈরথ।

অক্টোবরের ২৪ তারিখ রাতে থেমে যাবে উপমহাদেশ। যার যত কাজ, হোক তা যতই গুরুত্বপূর্ণ, সব আগেভাগে গুটিয়ে বা অর্ধসমাপ্ত রেখেই প্রত্যেকটি চোখজোড়া নিবদ্ধ থাকবে টিভি স্ক্রিনের সামনে, যখন দুবাইয়ে টস করতে নামবেন ভিরাট কোহলি ও বাবর আজম। কারণ এই ম্যাচটি এমন একটি ম্যাচ, ক্রিকেটীয় আবেগ অনুভূতিকে ছাপিয়ে যা আবর্তিত হয় উপমহাদেশের ইতিহাস-ঐতিহ্য রাজনীতিকে ঘিরে।

যদিও অনেকের মতেই, সাম্প্রতিক সময়ে ভারত-পাকিস্তান ম্যাচের প্রতিদ্বন্দ্বিতার আগুনের আঁচ এখন অনেকটাই কমে গেছে। এমনিতেও অবশ্য বিশ্ব আসরে পাকিস্তান কখনোই খুব একটা হালে পানি পায়নি ভারতের কাছে। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি ফাইনাল ও ২০১২ এশিয়া কাপের জয়- এই দুটিই সাম্প্রতিক অতীতে পাকিস্তানের বলার মতো অর্জন।  তবে বাকি ম্যাচগুলোতে ভারত বলতে গেলে একপেশেভাবে ‘উড়িয়েই দিয়েছে’ পাকিস্তানকে। শুধু টি-টোয়েন্টির কথায়ই যদি আসা যায়, পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ তিনটি টি-টোয়েন্টিতে ভারতের জয় যথাক্রমে ৭, ৫ ও ৬ উইকেটে। ওয়ানডেতে তা যথাক্রমে ৮ উইকেট, ৯ উইকেট ও ৮৯ রানে। অর্থাৎ সামান্যতম প্রতিদ্বন্দ্বিতাও জানাতে পারছে না পাকিস্তান।

এই টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্য পাকিস্তান বেশ আত্মবিশ্বাসী হয়েই এসেছে। সংযুক্ত আরব আমিরাতের মাটি বেশ কয়েক বছর ধরেই পাকিস্তানের ঘাঁটি। এখানকার কন্ডিশন, উইকেট, মাঠ সম্পর্কে পাকিস্তানের চেয়ে ভালো আর কেউ জানেনা। এই অভিজ্ঞতার জোরেই এবার বিশ্বকাপে শিরোপায় চোখ রাখছে বাবর আজমের দল, বিশ্বকাপে আসার আগে বারবার করে যা বলেছেন পাকিস্তানের খেলোয়াড়রা। যার একটি গুরুত্বপূর্ণ ধাপ হলো ভারতের বিপক্ষে ম্যাচ।

T20 World Cup 2021 - India and Pakistan have great T20I records since the last World Cup. So are they favourites?

যদিও সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসারের ধারণা, এবারের বিশ্বকাপেও ভারতের কাছে পাত্তাই পাবে না পাকিস্তান। এমনকি পাকিস্তানকে নাকি তাসের ঘরের মতো ফুঁ দিয়ে উড়িয়ে দিতে সক্ষম কোহলি-বাহিনী! নিজের উক্তির পেছনে অবশ্য যুক্তিও দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই স্পিনার।

“পাকিস্তান নিজেদের দিনে যে কাউকে হারাতে পারে, তারা এবার অনেক বেশি প্রত্যয়ী। কোন দলকেই তারা কাউকেই সহজে ছেড়ে দেবে না। কিন্তু তবুও ভারত এগিয়ে থাকবে, কারণ রেকর্ড তাদের পক্ষে থাকবে। ম্যাচে পাকিস্তানই চাপে থাকবে, ভারত নয়”- বলেছেন পানেসার

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া কে দেওয়া এক সাক্ষাৎকারে পানেসার বলেছেন এসব কথা। তাঁকে প্রশ্ন করা হয়েছিল পাকিস্তান ও ভারত উভয় দল থেকে দুজন করে খেলোয়াড় বাছাই করতে যারা ‘খেলা ঘুরিয়ে দিতে পারেন’। উত্তরে পাকিস্তান থেকে বাবর আজম ও শাহিন শাহ আফ্রিদিকে বেছে নিয়েছেন পানেসার। তবে তার ধারণা, এই দুজনও নাকি খুব একটা বেশি হুমকি জানাতে পারবে না ভারতকে।

“বাবর আজম ও শাহিন শাহ আফ্রিদি পাকিস্তানের জন্য ‘গেম চেঞ্জার’ হবে। শাহীন অসাধারণ একজন বাঁহাতি পেসার এবং সে চেষ্টা করবে ভারতের যত বেশিসংখ্যক উইকেট নেওয়া যায়। তবে আমার মনে হয় ভিরাট-রাহুলদের বাঁহাতি পেসারদের সামলানোর পর্যাপ্ত অভিজ্ঞতা আছে। আর বাবরকে যদি তাড়াতাড়ি ফেরাতে পারে ভারত, তাহলে পাকিস্তানকে তাঁরা তাসের ঘরের মতো উড়িয়ে দিতে পারবে”– বলেছেন পানেসার

Bangladesh wary of Ashwin, Jadeja ahead of one-off Test

ভারত থেকে পানেসারের ‘গেম চেঞ্জার’ রা হলেন রবীচন্দ্রন আশ্বিন ও রবীন্দ্র জাদেজা। এমনকি এই দুই বোলিং অলরাউন্ডার নিয়মিত পারফর্ম করলে নাকি ভারত বিশ্বকাপটাই জিতে যাবে, এমনটাই অভিমত পানেসারের।

“আশ্বিনকে পড়তে পারা খুব কঠিন, আর জাদেজা ব্যাট বল দুটি হাতেই খেলা ঘুরিয়ে দিতে সক্ষম। চেন্নাই সুপার কিংসের হয়ে সে অনেক ভালো মৌসুম কাটিয়েছে। এরাই হবে বিশ্বকাপে ভারতের চাবিকাঠি। জাদেজা ও আশ্বিন ভালো খেললে ভারত বিশ্বকাপও জিতে যাবে।”

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img