২১ মে ২০২৪, মঙ্গলবার

পাকিস্তানের পেস বনাম ভারতের টপ অর্ডারের লড়াই

- Advertisement -

এশিয়া কাপে সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে ভারত। টুর্নামেন্টের ফাইনালে খেলতে হলে দুই দলের জন্যই জয় পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। রবিবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৩:৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

দুই দলের গ্রুপ পর্বের প্রথম দেখায় রোহিত শর্মা-ভিরাট কোহলিদের দারুণ পরীক্ষা নিয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি-হারিস রউফরা। পাকিস্তানের তিন পেসার মিলে ভারতের দশ উইকেট তুলে নিয়েছিলেন। যদিও ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় বাবর আজমদের ব্যাটিংয়ে নামতে হয়নি। টুর্নামেন্টে ইতোমধ্যে ২৩টি উইকেট তুলে নিয়েছে পাকিস্তানের এই পেস ত্রয়ী। আবারও দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের দ্বৈরথ, আরও একটি জমজমাট লড়াই দেখার অপেক্ষায় সমর্থকরা।

বর্তমানে দারুণ ছন্দে রয়েছে পাকিস্তান। সুপার ফোরের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দারুণ জয়ে অনেকটাই আত্মবিশ্বাসী বাবর আজমের দল। অন্যদিকে নেপালের বিপক্ষে দশ উইকেটে জিতেছিলো ভারত। এরপর আর মাঠে নামেননি তারা। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে রোহিতের দলে স্বস্তির খবর লোকেশ রাহুলের ফেরা। এছাড়াও তাদের শক্তির বড় জায়গা তাদের টপ অর্ডার। যেই ব্যাটিং লাইন-আপে কোহলি-রোহিতের মতো খেলোয়াড় থাকে, তাদের সেরা না বলে কোনো উপায় নেই।

দুই দলের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিলো

এশিয়া কাপে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে সর্বমোট ১৭বার দেখা হয় ভারত ও পাকিস্তানের। এরমধ্যে ১৪ ওয়ানডেতে ৭টিতে জিতেছে ভারত, ৫টি পাকিস্তান ও ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি সংস্করণে ৩ ম্যাচের ২টি জিতেছে ভারত ও পাকিস্তানের আছে ১টি জয়।

অবশ্য সব ধরনের টুর্নামেন্ট মিলে পরিসংখ্যানের দিক থেকে ভারতের বিপক্ষে অনেক এগিয়ে ‘মেন ইন গ্রিন’রা। ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩২ বার মুখোমুখি হয়েছে দুই দল। এরমধ্যে ভারতের জয় ৫৫টি, পাকিস্তানের জয় ৭৩টি। ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়।

তবে সব ছাপিয়ে ভারত-পাকিস্তান ম্যাচে হানা দিতে পারে বৃষ্টি। দুই দলের প্রথম দেখায় পরিত্যক্ত হওয়ায় সুপার ফোরে রাখা হয়েছে রিজার্ভ ডে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img