২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

পাকিস্তানের সদস্যপদ স্থগিত করলো ফিফা

- Advertisement -

দ্বিতীয়বারের মতো পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সদস্যপদ স্থগিত করেছে ফিফা। স্থগিতাদেশের মূল কারণ, তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। এক বিবৃতিতে বুধবার এই ঘোষণা দেয় ফিফা।

২০১৮ সালে পিএফএফ পরিচালনার জন্য আশফাক হুসেনকে প্রধান করে, কয়েকজন ফুটবল কর্মকর্তাকে নিয়ে কমিটি গঠনের অনুমতি দেয় দেশটির সুপ্রিম কোর্ট। কিন্তু ফিফা তাতে বাধ সাধে, স্বীকৃতি পায় নি নির্বাচিত সেই কমিটি। গত মার্চের ২৭ তারিখে পিএফএফ-এর ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ গ্রুপে এক বার্তায় জানানো হয়, লাহোরে অবস্থিত ফেডারেশনটির হেড কোয়ার্টারে হামলা চালিয়েছে ‘আশফাক হুসেন এবং তাঁর দল’। কয়েক ঘণ্টা পরই দেশটিতে চলমান ‘জাতীয় প্রমিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০২১’ বন্ধের নির্দেশ আসে। ন্যক্কারজনক এই ঘটনার পর , ৩০ মার্চ পিএফএফ নরমালাইজেশন কমিটির চেয়ারম্যান হারুন মালিককে চিঠি পাঠিয়ে সতর্কবাণী দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

২০১৭ সালে পিএফএফ সদর দফতরের সামনে গণবিক্ষোভের ছবি

এভাবে ফুটবল কমিটির জোর করে দায়িত্ব নেওয়ার বিষয়টি ফিফার আইন মারাত্মক ভাবে লঙ্ঘন করেছে জানিয়ে পাকিস্তানের সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। ২০১৭ সালেও একই কারণে পাকিস্তানের সদস্যপদ স্থগিত করেছিল তারা।

আফ্রিকার দেশ চাদকেও দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ফুটবল অ্যাসোসিয়েশনে হস্তক্ষেপ করায় সদস্যপদ স্থগিত করেছে ফিফা। একই কারণে গত মাসে তাদেরকে আফ্রিকা নেশন্স কাপে অযোগ্য ঘোষণা করেছিল কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img