২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

পাল্লেকেলের উইকেটে অসহায় বাংলাদেশ

- Advertisement -

প্রথম টেস্টের পাল্লেকেলের ব্যাটিং উইকেটে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের ব্যাটসম্যানরাও দেখিয়েছিলেন দাপট। তবে দ্বিতীয় টেস্টে বদলে গেল প্রেক্ষপট। পরিচিত মাঠ, পরিচিত উইকেট তবে অপরিচিত বাংলাদেশ। প্রথম ইনিংসে লঙ্কানরা ইনিংস ঘোষণা করেছিল ৭ উইকেটে ৪৯৩ রান নিয়ে। জবাবে বাংলাদেশের ইনিংস থেমেছে ২৫১ রানে, স্বাগতিকদের থেকে প্রথম ইনিংসে বাংলাদেশের রান ব্যবধান ২৪২।

অথচ দিনের শুরুটা কী সুন্দরই না হয়েছিল বাংলাদেশের। তাসকিন আহমেদ সাফল্য পেয়েছিলেন, সাইফ হাসান এবং তামিম ইকবাল দুর্দান্ত শুরু করেছিলেন। প্রথম সেশনে সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্ত ফিরেছিলেন ঠিকই কিন্তু তামিম ইকবালের ব্যাট দিচ্ছিল দারুণ কিছুর আভাস। দ্বিতীয় সেশনে জয়াবিক্রমার বলে স্লিপে ক্যাচ দিয়ে তামিম ইকবাল প্যাভিলিয়নে ফেরার পর সেশন শেষের আগে ফিরেছেন মুশফিকুর রহিমও। বাংলাদেশ দল চা বিরতিতে গেছে ৪ উইকেটে ২১৪ রান নিয়ে।

শ্রীলঙ্কার হয়ে আলো ছড়িয়েছেন জয়াবিক্রমা। তার ৬ উইকেটই মূলত পিছিয়ে দিয়েছে বাংলাদেশ দলকে। তবে বাংলাদেশের মিডল অর্ডারের দায়টাওতো কম না।  টাইগারদের ৬-১১ কেউই ব্যবধান গড়ে দেওয়ার মতো কিছু করতে পারেননি। সর্বোচ্চ রান মেহেদী হাসান মিরাজের, সেটাও ১৬।

জয়াবিক্রমের স্পিনে নাজেহাল টাইগাররা। ছবিঃ এসএলসি
সাফল্য শেষে ঘরে ফেরা। ছবিঃ এসএলসি

শ্রীলঙ্কার সামনে সুযোগ ছিল বাংলাদেশকে ফলো-অন করানোর। তবে লঙ্কানরা বেছে নিয়েছে উল্টো পথ। শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিকরা। তাদের সিদ্ধান্ত ঠিক না ভুল সেই প্রশ্ন সময়ের কাছে তোলা থাকুক। তবে আপাতত যেভাবে স্পিন ধরছে পাল্লেকেলের উইকেটে সেক্ষেত্রে ভয়টা বাংলাদেশেরই। যে ভয়ের ভীত গড়েছে তৃতীয় সেশনেই।

শেষ বিকেলে ব্যাট করতে নেমে ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। পাল্লেকেলের উইকেটের সুবিধা নিয়েছেন তাইজুল ইসলাম আর মেহেদী হাসান মিরাজ, শ্রীলঙ্কা দিনশেষ করেছে ২ উইকেটে ১৭ রান নিয়ে। এখনও স্বাগতিক দল এগিয়ে ২৫৯ রানে। লঙ্কানরা যেমনই ব্যাটিং করুক, হয়তো লক্ষ্যটা কঠিন থেকে কঠিন হচ্ছে বাংলাদেশের জন্যে।

সংক্ষিপ্ত স্কোর:   শ্রীলঙ্কা: ৪৯৩/৭ (ডি.) (১ম ইনিংস), ১৭/২ (দ্বিতীয় ইনিংস) ( তাইজুল ইসলাম ২-১-২-১, মেহেদী হাসান মিরাজ ৪-২-৭-১)।

বাংলাদেশ: ২৫১ (১ম ইনিংস), (তামিম ইকবাল ৯২, মুমিনুল হক ৪৯, মুশফিকুর রহিম ৪০; , জয়াবিক্রমা ৩২-৭-৯২-৬, লাকমল ১০-০-৩০-২)

তৃতীয় দিনশেষে ২৫৯ রানে এগিয়ে শ্রীলঙ্কা।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img