২১ সেপ্টেম্বর ২০২৩, বৃহস্পতিবার

পাল্লেকেলে টেস্ট জয়ের প্রহর গুনছে শ্রীলঙ্কা

- Advertisement -

ম্যাচ জিততে হলে অসম্ভব কিছুই করতে হবে বাংলাদেশকে। এমন সমীকরণে শুরু থেকেই পজিটিভ ছিল বাংলাদেশ। প্রায় সাড়ে চারশোর লক্ষ্য, তামিম ইকবাল আর সাইফ হাসান রানের চাকা রেখেছিলেন গতিশীল। তবে ইনিংস বড় করতে পারেননি। চা বিরতির আগেই ফিরেছেন তামিম ইকবাল, সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্ত। তৃতীয় সেশনে বাংলাদেশ হারিয়েছে আরও ২ উইকেট। নির্ধারিত সময়ের আগেই শেষ হয়েছে খেলা। দিনশেষে বাংলাদেশ তুলেছে ৫ উইকেটে ১৭৭ রান।

জয়ের জন্য এখনও বাংলাদেশের প্রয়োজন ২৬০ রান। শেষদিনে প্রায় অসম্ভব। হাতে আছে পাঁচ উইকেট। বাংলাদেশ এই টেস্ট জিতবে, এমন কথা বলার মানুষ খুঁজে পাওয়া হয়তো দুস্করন হবে। ড্র’তো জয়ের চেয়েও কঠিন। তবুও দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের শুরুটা পাবে পাশমার্ক, কারণ দূরের লক্ষ্যে বাংলাদেশ ব্যাট করেছে জয়ের জন্যে। তামিম ইকবাল, সাইফ হাসান কিংবা অধিনায়ক মুমিনুল হক, স্ট্রাইক রেটই ছিল প্রশংসা পাওয়ার যোগ্য। তবে তাদের ফেরা বাংলাদেশের সম্ভাবনার আকাশে জ্বলতে থাকা শেষ নক্ষত্রকেও আঁড়াল করেছে।

ছবিঃ এসএলসি
তামিম ফিরছেন, ফিরছে বাংলাদেশের স্বপ্ন। ছবিঃ এসএলসি

অন্যদিকে দিনের শুরুতে দ্রুত রান তোলার চেষ্টায় ছিল শ্রীলঙ্কা। সেই সুযোগটাই নিয়েছেন তাইজুল ইসলাম। শ্রীলঙ্কান স্পিনারদের মতো বলে টার্ন পাননি, তবে তার ৫ উইকেট বাংলাদেশের বোলিং ইউনিটকে দিয়েছে স্বস্তি, স্বাগতিক দলের দশ উইকেটের নয়টাই নিয়েছেন স্পিনাররা, বাকি একটি উইকেট তাসকিন আহমেদের দখলে। তবে যতোই সাফল্য আসুক কাজের কাজটা ঠিকই করেছে  শ্রীলঙ্কা। চতুর্থ ইনিংসে বাংলাদেশের করতে হতো ৪৩৭ রান। কঠিন লক্ষ্য সময়ের ব্যবধানে আরও কঠিন হয়েছে, হয়তো আশাও হারিয়েছে বাংলাদেশ।

ছবিঃ এসএলসি
চলতি টেস্ট  সিরিজের নিয়মিত দৃশ্য। ছবিঃ এসএলসি

বাংলাদেশের উইকেটে স্বীকৃত ব্যাটসম্যান কেবল লিটন, তার সঙ্গে আছেন বোলিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। পঞ্চম দিনে বাংলাদেশকে সাহায্য করে যদি বৃষ্টি আর আলো স্বল্পতা তবেই কেবল টেস্ট বাঁচানোর স্বপ্ন দেখতে পারে বাংলাদেশ। নয়তো জয় কিংবা ড্র করতে চাওয়া নিছক বিলাসিতা ছাড়া কিছুই হবে না। এতোসব যদি কিন্তুর হিসেব মিলাতে শেষদিনে, পরীক্ষাটা কঠিন বাংলাদেশের জন্যই।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা (১ম ইনিংস): ৪৯৩/৭ (ডি.)

বাংলাদেশ (১ম ইনিংস): ২৫১

শ্রীলঙ্কা (২য় ইনিংস): ১৯৪/৯ (ডি.) (করুনারত্নে ৬৬, ধনাঞ্জয়া ৪১; তাইজুল ১৯.২-২-৭২-৫, মিরাজ ১৪-৩-৬৬-২, তাসকিন ৪-০-২৬-১, সাইফ ৪-০-২২-১, শরিফুল ১-০-৮-০)।

বাংলাদেশ (২য় ইনিংস): (লক্ষ্য ৪৩৭) ১৭৭/৫ (চতুর্থ দিনশেষে) ( মুশফিক ৪০, সাইফ ৩৪, মুমিনুল ৩২, তামিম ২৪, শান্ত ২৬,  লিটন ১৪*, মিরাজ ৪*; মেন্ডিস ২০-০-৮৬-৩, জয়াবিক্রমা ২০-৫-৫৮-২, ধনাঞ্জয়া ৪-০-১৬-০)

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img