NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

পিসিবির প্রধান নির্বাহীর পদত্যাগ: নেপথ্যে কি রমিজ রাজা?

- Advertisement -

চাকরির মেয়াদ চার মাস বাকি থাকতেই পদত্যাগ করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান। বুধবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে এক আনুষ্ঠানিক বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়। এবং জানানো হয় যে এই বিষয়ে বুধবার বিকেলে বোর্ড মিটিংয়ে আলোচনা করবেন চেয়ারম্যান রমিজ রাজা।

“পাকিস্তান ক্রিকেট বোর্ড নিশ্চিত করছে যে, ওয়াসিম খান বোর্ডের প্রধান নির্বাহীর পদ থেকে ইস্তফা ফিয়েছেন। প্রক্রিয়া অনুযায়ী, বোর্ড অফ গভর্নরসের সভায় এই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে”- বিবৃতিতে জানানো হয়।
https://twitter.com/TheRealPCB/status/1443177975839608840?s=20
তবে ওয়াসিম কেন পদত্যাগ করেছেন এই বিষয়ে এখনো পরিষ্কারভাবে কিছু জানা যায়নি। যদিও ইএসপিএনক্রিকইনফো  দাবি করেছে, সম্প্রতি ম্যাথু হেইডেন ও ভারনন ফিলান্ডারকে পাকিস্তানের কোচিং প্যানেলে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তে ওয়াসিমকে সম্পৃক্ত করা হয়নি। যদিও এটিই মূল কারণ, ওয়েবসাইটে সেটি দাবি করা হয়নি।
আবার, চেয়ারম্যান হওয়ার পর বোর্ডের পরিচালনা কাঠামোও নতুন করে ঢেলে সাজাবার কথা বলেছেন রমিজ, যেখানে প্রধান নির্বাহীর প্রায় সমস্ত ক্ষমতা পাবেন চেয়ারম্যান, এটিও ওয়াসিমের সরে দাঁড়ানোর বড় কারণ হিসেবে গুঞ্জন রয়েছে।  এহসান মানির নেতৃত্বাধীন আগের বোর্ডের সময়ে ওয়াসিমের চাকরির মেয়াদ তিন বছর বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু রমিজ রাজা আসার পর তা আর কার্যকর হয়নি।
Image
২০১৯ সালে দায়িত্ব নেওয়ার পর ওয়াসিম নিজের দায়িত্বে ছিলেন যথেষ্টই সফল। সাবেক চেয়ারম্যান এহসান মানির প্রণীত কর্পোরেট কাঠামো বজায় রাখায় তাঁর সুনাম ছিল। প্রধানমন্ত্রী ইমরান খানের ঘরোয়া ক্রিকেটের কাঠামোকে ঢেলে সাজানোর পরিকল্পনা কার্যকরের পেছনেও ওয়াসিমই ছিলেন মূল কারিগর। বোর্ডের ঘরোয়া ক্রিকেট বিভাগকে জাতীয় ক্রিকেট একাডেমিসমূহের সাথে একীভূত করে তিনি তৈরী করেছিলেন হাইপারফরম্যান্স সেন্টার। এতে করে সাবেক ক্রিকেটার ও ক্রিকেট সংশ্লিষ্টদের অনেক চাকরির সুযোগও হয়েছিল।
পাকিস্তানকে বিশ্বদরবারে ক্রিকেট খেলার জন্য নিরাপদ হিসেবে উপস্থাপন করতেও ওয়াসিমের ভূমিকা ছিল। তাঁর উদ্যোগেই পাকিস্তান সুপার লিগের সম্পূর্ণ আসর পাকিস্তানে আয়োজন করা সম্ভব হয়েছিল। পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফেরানোর পেছনেও তাঁর অবদান ছিল উল্লেখযোগ্য। এমনকি তাঁর কূটনৈতিক দক্ষতার কারণে তাঁর আমলে ক্রিকেট দলেরা পাকিস্তান সফরে আসার জন্য অতিরিক্ত কোন টাকাও দাবি করতে পারেনি।
Ramiz Raja set to become next PCB chairman | Sports News,The Indian Express
পাকিস্তান ক্রিকেট বোর্ড চেয়ারম্যান রমিজ রাজা
রমিজ রাজা চেয়ারম্যান হতে পারেন, এই গুঞ্জন শুরু হওয়ার পর থেকেই পাকিস্তান ক্রিকেটে চলছে টালমাটাল অবস্থা। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার দিন পাকিস্তান দলের প্রধান কোচের পদ ছাড়েন মিসবাহ–উল–হক। বোলিং কোচের পদ ছাড়েন ওয়াকার ইউনিস। বাবর আজম টি-টোয়েন্টি দলে রমিজের হস্তক্ষেপ নিয়ে ছিলেন অখুশি। রমিজ নির্বাচিত হওয়ার পর বোর্ডের কিছু সিনিয়র সদস্য পদত্যাগ করেন। কিছুদিন আগে নিউজিল্যান্ড নিরাপত্তাহীনতার অজুহাতে সফর বাতিল করে দেশে ফিরে যায়। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাঁদের পুরুষ ও নারী দলের সফর বাতিল করেন। এখন আবার ওয়াসিম খানের মত এতো সফল বোর্ড কর্মকর্তার পদত্যাগ। এতো ঝড় রমিজ কিভাবে সামলাবেন সেটাই এখন দেখার বিষয়।
- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img