৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার

পেসারদের স্বপ্নের দিনে ভারতের শ্বাসরুদ্ধকর টেস্ট জয়

- Advertisement -

লর্ডসে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ১৫১ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ; ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে অর্ধশতক হাঁকিয়েছেন পেসার মোহাম্মদ সামি। এই দুজনের সাথে ভারতের দ্বিতীয় ইনিংসে বুমরাহর অনবদ্য ৩৪ রান এবং বল হাতে ৩ উইকেট গড়ে দিয়েছে পুরো ম্যাচের পার্থক্য।

পঞ্চম দিনে ২৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড ব্যাটসম্যানরা। দলীয় ১ রানেই প্যাভিলিয়নে ফিরে যান ইংলিশ দুই ওপেনার ররি বার্নস এবং ডমিনিক সিবলি। এরপরে হাসিব হামিদকে নিয়ে স্বাগতিক অধিনায়ক জো রুট ইনিংস বড় করার চেষ্টা করলেও ব্যক্তিগত ৯ রানেই প্যাভিলিয়নে ফিরে যান হাসিব হামিদও। ইংল্যান্ডের হয়ে দুই অঙ্কের রান করতে পেরেছেন সর্বমোট তিনজন; এরমধ্যে সর্বোচ্চ ৩৩ রান এসেছে অধিনায়ক রুটের ব্যাট থেকে, মইন আলি করেছেন ১৩ এবং জস বাটলারের ব্যাট থেকে এসেছে ২৫ রান।

৯০ রানেই ৭ উইকেট হারানোর পর অলি রবিনসনকে নিয়ে ম্যাচটা ড্র করার চেষ্টা করলেও সফল হননি বাটলার। রবিনসনকে নিয়ে দুজনে খেলেছেন ৭৫টি বল। খেলার আর মাত্র ৯ ওভার বাকি তখন, এমন সময়ে বুমরাহর স্লোয়ারে পরাস্ত হয়ে এলবিডব্লিউয়ের ফাঁদে পরেন রবিনসন। এরপরের ওভারেই মোহাম্মদ সিরাজকে বোলিংয়ে আনেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এসেই নিজের করা ২ এবং ৫ নাম্বার বলে ফিরিয়েছেন ইনিংসে থিতু হওয়া জস বাটলার এবং সদ্য নামা জেমস অ্যান্ডারসনকে। ১২০ রানেই অলআউট স্বাগতিকরা। ভারতের হয়ে মোহাম্মদ সিরাজ নিয়েছেন ৪টি উইকেট, বুমরাহ নিয়েছেন ৩টি।

এর আগে চতুর্থ দিন শেষে ১৫৪ রানে এগিয়ে থাকা ভারত দিনের শুরুতেই পরে ব্যাটিং বিপর্যয়ে। প্রথম সেশনেই রিশভ পান্থ এবং ইশান্ত শর্মাকে প্যাভিলিয়নে ফিরান ওলি রবিনসন। ২০৯ রানেই ৮ উইকেট হারানো ভারত এরপর আর কোনো উইকেট হারায়নি। নবম উইকেট জুঁটিতে বুমরাহ এবং সামির ব্যাট থেকে এসেছে ৮৯ রান। সামি ৫৬ রান করে অপরাজিত ছিলেন, বুমরাহ অপরাজিত ছিলেন ৩৪ রানে। সামি-বুমরাহর ব্যাটে ভর করেই বড় একটা স্কোর পায় কোহলির দল। ২৯৮ রানেই ইনিংস ডিক্লেয়ার করে দেন ভারতীয় অধিনায়ক। এরপর আর পিছু ফিরে তাঁকাতে হয়নি। নাটকীয়তায় মোড়ানো ম্যাচে ভারতের জয় এসেছে ১৫১ রানের বড় ব্যবধানে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img