NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

পোলক পরিবার, গ্রায়েম এবং জন্মদিনের শুভেচ্ছা

- Advertisement -

ছোটবেলায় একসাথে বাড়ির আঙ্গিনায় বড় ভাই পিটার পোলকের সাথে ক্রিকেট খেলতেন গ্রায়েম পোলক। আদুরে ছোট ভাই প্রথমে করতেন ব্যাটিং, আউট হলেও ওই শখের ব্যাট ছাড়তে চাইতেন না, মায়ের কাছে বিচার নিয়ে যেতেন পিটার পোলক; তাদের মা বলতেন, ছোটভাইকে আরেকটা সুযোগ দাও। ওই বাড়ির আঙ্গিনা থেকে পরিবর্তীতে সাউথ আফ্রিকান ইতিহাসের সেরা ব্যাটসম্যান বনেছেন গ্রায়েম পোলক, বড়ভাই পিটার পোলক প্রোটিয়া ক্রিকেট অবদানও অস্বীকার করার মতো না, আটাশ টেস্টে একশো ষোল উইকেট।

শুধু দুইভাই না, তাদের বাবা আন্দ্রে পোলক এবং চাচা রবার্ট হডেনও খেলেছেন প্রথম শ্রেণীর ক্রিকেট। পোলক পরিবারের শন পোলক হয়তো আপনার সবচেয়ে পরিচিতো, সাবেক প্রোটিয়া ক্যাপ্টেইন, পিটার পোলকের ছেলে। খুব স্বাভাবিকভাবেই গ্রায়েম পোলক শন পোলকের চাচা। এককথায় পুরো ক্রিকেটীয় পরিবার। যদিও আজকের গল্পে শুধুই গ্রায়েম পোলক।

একসময় ব্রাডম্যানের পরে গ্রায়েম পোলকের ব্যাটিং গড়ই ছিলো সবচেয়ে বেশী। মাঝে সাম্রাজ্যে হানা দিয়েছেন স্টিভেন স্মিথ। কমপক্ষে দুই হাজার টেস্ট রান আছে, এমন ক্রিকেটারদের মধ্যে গ্রায়েম পোলকের গড় এখনও তৃতীয় সর্বোচ্চ। নিজের আদর্শের সাথে কখনও আপোস না করা গ্রায়েম পোলক আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছেন তেইশ টেস্টে খেলে, সাউথ আফ্রিকার রাজনৈতিক বর্ণবাদ ছিলো তার অবসরের প্রধান কারণ। খেলা চালিয়ে গেলে গ্রায়েম পোলক কোথায় থামতেন, সেটা এখন পরিমান করা অর্থহীন। কিন্তু পরিসংখ্যান মানলে, আপনার আফসোস হতেই পারে।

গ্রায়েম ব্যাট করতেন ভারী ব্যাট দিয়ে। রানিং বিটুইন দ্য উইকেটে ছিলো বড় বেশী অনিহা। দারুন টাইমিংয়ে বল সীমানাছাড়া করতেই পছন্দ করতেন, ওটাই করতেন। ব্র্যাডম্যান বলেছিলেন, যখন বাঁহাতি ব্যাটসম্যানদের কথা আসে, তখন সেরা গ্যারি সোর্বাস আর গ্রায়েম পোলক। ক্যারিয়ারে সুযোগ এসেছিল বহুবার, কাউন্টি ক্রিকেট খেলার। গ্রায়েম খেলেননি, কেন; সেটা তিনিই ভালো বলতে পারবেন।

দুই হাজার তেরো সালে ক্যান্সার বাসা বাঁধে গ্রায়েম পোলকের শরীরে। বছরখানেক পর জানা যায়, চিকিৎসার খরচ যোগাতে শরীরে বাস করা ক্যান্সার তাড়াতে নিজেরই ঘরখানাই বন্ধক রাখতে হয়েছে। এই তো জীবন! গৌতম ভট্টচার্য লিখেছিল, অর্ধশতাব্দী পর নিচে নেমে দেখলাম, ক্রিকেট জীবন দরিয়াতেই মিশে আছ; মানুষ চলে যায়, তার ভংগি বেঁচে থাকে, তার হার বেঁচে থাকে, তার শৌর্য্য বেঁচে থাকে। গ্রায়েম পোলকের এখন বয়স সাতাত্তর, ক্যান্সার নিয়েই টিকে আছেন। অথচ তার দেশ সাউথ আফ্রিকা থেকে হাজার মাইল দূরে বসে এক বাংলাদেশি তার গল্প বলছে, এখানেই জিতে গেছেন গ্রায়েম পোলক।

সাউথ আফ্রিকা ক্রিকেটার জীবন্ত কিংবদন্তীকে জন্মদিনের শুভেচ্ছা…

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img