৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার

পোস্টাল ভোটে নির্বাচনের স্বচ্ছতায় কোনরকম প্রভাব পড়বেনা: বিসিবি নির্বাচন কমিশন

- Advertisement -

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে তত ব্যস্ত হচ্ছে মিরপুরের হোম অব ক্রিকেট। এবারের মতো উন্মুক্ত, ভারসাম্যপূর্ণ আর উৎসবমুখর পরিবেশে নাকি নিকট অতীতে কখনো বিসিবি নির্বাচন হয়নি; এমনটাই বলছেন বোর্ড সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে পোস্টাল ভোট ও ই ভোট (ইমেইলের মাধ্যমে) প্রক্রিয়া নিয়ে ধোঁয়াশাটা দূর হচ্ছে না। এবারই যে প্রথম এই প্রক্রিয়ায় ভোটের ব্যবস্থা করেছে বিসিবি। কাজেই এই প্রক্রিয়া কতোটা স্বচ্ছ ও বাহ্যিক প্রভাবমুক্ত হবে, তা নিয়ে রয়েছে নানারকম প্রশ্ন।

বৃহস্পতিবার (আজ) দুপুরে বিসিবি নির্বাচন কমিশনের রিটার্নিং অফিসার ও দু’জন প্রিসাইডিং অফিসার মিরপুরে সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে তারা দিয়েছেন এ সংক্রান্ত নানান প্রশ্নের উত্তর।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, তাঁদের কাছে পোস্টাল ব্যালট ও ই ভোটের জন্য তিন ক্যাটাগরি (আঞ্চলিক ও জেলা ক্রিকেট সংস্থা প্রতিনিধি , ঢাকা মেট্রোপলিটন ক্লাব প্রতিনিধি ও অন্যান্য প্রতিনিধি) থেকেই বেশকিছু কাউন্সিলরের আবেদন এসেছে। এর মধ্য থেকে যাচাই বাছাই করে তাঁরা কয়েকজনের আবেদন নাকচ করেছেন। এর অর্থ অবশ্য এই নয় যে তারা ভোটই দিতে পারবে না, এর অর্থ তাদের ভোট দিতে হবে সশরীরে, ভোটকেন্দ্রে এসে।

“পোস্টাল ব্যালটের জন্য ক্যাটাগরি এক থেকে ৬ জন, ক্যাটাগরি দুই থেকে ৩২ জন ও ক্যাটাগরি তিন থেকে ২০ জন আবেদন করেছেন। ই ভোটের আবেদন করেছেন ক্যাটাগরি দুই ও তিন থেকে ৪ জন করে মোট ৮ জন। সেখান থেকে যাচাই বাছাই করে আমরা ক্যাটাগরি এক থেকে ২ জন, ক্যাটাগরি দুই থেকে ৫ জন ও ক্যাটাগরি তিন থেকে ২ জনের আবেদন নাকচ করেছি। তাদের সশরীরে এসেই ভোট দিতে হবে”- বলেছেন নির্বাচক কমিশনের প্রতিনিধি।

‘করোনাকালীন স্বাস্থ্যবিধি’ মাথায় রেখেই নাকি পোস্টাল ভোট ও ই ভোটের আবেদন করেছেন কাউন্সিলররা, এমনটিই দাবি নির্বাচক কমিটির। এই পদ্ধতির গোপনীয়তা ও স্বাতন্ত্র্য সম্পূর্ণ রক্ষা করা হবে এ বিষয়েও নিশ্চিত করেন প্রতিনিধিরা।

ছবিঃ অলরাউন্ডার

“পোস্টাল ব্যালট ও ই ভোটে হলে এতে নির্বাচনে বাহ্যিক কোন প্রভাব বা চাপ আসার কোন ধরণের কোন সম্ভাবনা নেই। এর গোপনীয়তা ১০০% রক্ষা করা হবে। পোস্টাল ভোট কিভাবে আমাদের হাতে পৌঁছাবে ও কিভাবে গণনা করা হবে তা ৬ তারিখের মধ্যে জানানো হবে”- জানিয়েছেন প্রতিনিধিরা

এছাড়াও বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন। জানানো হয়, এদিন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন ক্যাটাগরি ২ থেকে জনাব শওকত আজিজ রাসেল নামের একজন পরিচালক পদপ্রার্থী।

৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বিসিবির নির্বাচন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img