৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

প্যারাগুয়েকে হারিয়ে কোপায় “এ” গ্রুপের শীর্ষে আর্জেন্টিনা

- Advertisement -

কোপা আমেরিকায় সোমবার “এ” গ্রুপের ম্যাচে প্যারাগুয়েকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। গোমেজের একমাত্র গোলে জয় পায় আকাশি-সাদারা। এই জয়ে গ্রুপের শীর্ষে চলে এলো মেসির দল।

মেসি,আগুয়েরো আর ডি-মারিয়া গত দশকেও আর্জেন্টিনার ফরোয়ার্ড লাইন বলতে এদেরই বুঝতো মানুষ। লউতারো মার্টিনেজ, কোরেরার কারনে আগুয়েরো ডি- মারিয়াদের আকাশি সাদা জার্সিতে নিয়মিত ম্যাচ শুরু করা হয়না আগের মতো। এদিন কোচ লিওনেল স্কলানি, মেসি, আগুয়েরো আর ডি-মারিয়াকে নিয়ে প্রথম একাদশ সাজিয়ে দর্শকদের মন জিতে নেয়। আর মাঠের খেলায় আর্জেন্টিনা কে জেতায় আলেহান্দ্রো গোমেস।

আগের দুই ম্যাচে বদলি হয়ে নামার পর এদিন শুরুর একাদশেই ছিলেন পিএসজি মিডফিল্ডার ডি-মারিয়া। প্রথম ১০ মিনিটেই মাঠে তার উপস্থিতির জানান দেন ডি-মারিয়া। তার “ডিফেন্স চেড়া” পাস সামলাতে বেশ বেগ পেতে হয় প্যারাগুয়ে রক্ষনকে। এমনই একটি থ্রু বল থেকে ম্যাচের ১০ মিনিটেই গোলকিপারের মাথার ওপর দিয়ে “চিপ শটে” গোল দেন সেভিয়া মিডফিলডার আলেহান্দ্রো গোমেজ। আর্জেন্টিনার হয়ে এদিন নিজের ১৪৭তম  ম্যাচ খেলতে নামেন মেসি।  মেসির জাদু দেখতে প্রতিক্ষায় থাকা কোটি সমর্থকরা মেসি-জাদু দেখার সুযোগ পান ম্যাচের ১৮ মিনিটে , প্রথম ম্যাচের মতো এদিনও গোলমুখের প্রায় ২২ গজ দূরে ফ্রি-কিক পায় মেসি।  দেশের হয়ে যৌথ সর্বোচ্চ ম্যাচের দিনে গোলের দেখা পাননি এই প্লে-মেকার, বরং তার নিচু করে নেয়া শট গোলের সামান্য বাইরে দিয়ে যায়। প্রথমার্ধের শেষের মিনিট খানেক আগে প্যারাগুয়ের জালে আবার বল জড়ালে ২-০ গোলে এগিয়ে যাওয়ার স্বাদ পায় আর্জেন্টাইনরা। কিন্তু অফসাইডে বাতিল ঘোষনা হলে ১-০ গোলের ভঙ্গুর লিড নিয়েই বিরতিতে যায় মেসিরা।

গোলের খোঁজে মরিয়া লিওনেল স্কলানি বিরতির পর ফরমেশন বদলে মাঠে নামেন। ৪-২-৩-১ ফরমেশনে মাঠে নামা আর্জেন্টিনা তবুও গোলমুখের তালা খুলতে পারেনি। ম্যাড়ম্যাড়ে সেকেন্ড হাফে গোলের সুযোগ তৈরি করতে পারেনি প্যারাগুয়েও। শেষ ৪ ম্যাচে আগে লিড নিয়েছে আর্জেন্টিনা, অপরাজিত আছে ১৬ ম্যাচ। তবে লিড নিয়েও জয়ে ম্যাচ শেষ করতে না পারা ভোগাচ্ছিলো আর্জেন্টিনাকে। এদিন প্যারাগুয়েকে বলার মতো কোনো পরিক্ষা নিতে দেয়নি আর্জেন্টাইন ডিফেন্স। ম্যাচের ১০ মিনিটে গোমেজের একমাত্র গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা; এই জয়েই নিশ্চিত হয় কোপার পরের রাউন্ডও।

 

প্রথম ম্যাচে ড্রয়ের পর দুই জয়ে কোপা আমেরিকার ২০২১ এর আসরে গ্রুপ “এ” এর ১ নম্বর দল এখন আর্জেন্টিনা। তবে প্যারাগুয়ের কাছে বল পজিশনে পিছিয়ে থাকা এবং গোলখড়া অবশ্যই ভোগাবে মেসির দলকে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বলিভিয়ার সাথে ড্র পেলেই পরের রাউন্ডে এড়ানো যাবে ব্রাজিলকে। শেষ ম্যাচে বলিভিয়াকে হারিয়ে উড়তে থাকা ব্রাজিলকে এড়ানোই প্রথম টার্গেট হবে আর্জেন্টিনার তা অনুমান করাই যায়।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img