১৪ জুন ২০২৪, শুক্রবার

প্রতিপক্ষ ‘নতুন’ হলেই পথ হারায় বাংলাদেশ!

- Advertisement -

“হতে পারে তারা আমাদের গুরুত্ব দেয়নি, অথবা কী হতে পারে জানি না!”, বাংলাদেশের বিপক্ষে প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেই এমন জয় হয়তো নিজেও বিশ্বাস করতে পারছিলেন না হারমীত সিং। অপরদিকে টাইগারদের এমন হার মানা যেমন কঠিন, লজ্জারও বটে। তবে পরিসংখ্যান বলে, শুধু যুক্তরাষ্ট্রই নয়, অপরিচিত প্রতিপক্ষের বিপক্ষে প্রথম দেখায় বাংলাদেশ বেশিরভাগ সময়ই ফেইল করেছে।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে-আইসিসির পূর্ণ সদস্যের দলগুলোর বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দেখায় জিততে পারেনি বাংলাদেশ। অবশ্য টি-টোয়েন্টি ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজ আর জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দেখাতেই জিতেছিল টাইগাররা।

কেনিয়া কানাডা, হংকং, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র-নিজেদের আন্তর্জাতিক ম্যাচে প্রথম দেখায় হেরেছে বাংলাদেশ

তবে অস্বস্তির বিষয় হলো শুধুমাত্র এই নয় দলের বিপক্ষেই না, অতীতে কেনিয়া, কানাডা, এরপর নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, হংকংয়ের এমনকি তৎকালীন আইসিসির সহযোগী দেশ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে, টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই প্রথম দেখায় আর আগফানিস্তানের বিপক্ষে ওয়ানডে আর ঘরের মাঠে টেস্টেও হারের লজ্জায় পড়তে হয়েছে বাংলাদেশকে।

 

পরিসংখ্যানেই স্পষ্ট ফরম্যাট যাই হোক, প্রথমবার নতুন প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশের গড়মিল পাকানোর রেকর্ড আছেই! অতীতের ব্যর্থতা যদি নাও ধরা হয়, এরপরও এত বছর ধরে ক্রিকেট খেলার পর যখন যুক্তরাষ্ট্রের বিপক্ষেও হারতে হয় আর হারার পর ভালো উইকেটে খেলতে না পারার অজুহাত দাঁড় করানো হয়, তখন তো প্রশ্ন করাই যায়, আর কত?

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img