৭ ডিসেম্বর ২০২২, বুধবার

প্রথমবারের মতো টেস্টে সেরা দল নিউজিল্যান্ড

- Advertisement -

২০২১ সাল যেন স্বপ্নময় শুরু করেছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক নতুন বছরে পা রাখেন টেস্ট সেরা ব্যাটসম্যান হয়ে, আর এবার দলকেই সেরা বানিয়ে ছাড়লেন। তাও আবার আইসিসি’র টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো শীর্ষে। ক্রাইস্টচার্চ টেস্টে পাকিস্তানকে ইনিংস ও ১৭৬ রানে হারিয়ে সেরা হওয়ার সুখবর পেয়েছে কিউইরা। সেই সঙ্গে পাকিস্তানকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশটাও করেছে উইলিয়ামসনরা।

১১৮ রেটিং নিয়ে সেরা দল নিউজিল্যান্ড। তাঁরা টপকেছে অস্ট্রেলিয়াকে। অজিদের রেটিং ১১৬। ১১৪ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে ভারত।

দলের এমন অর্জনে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন কেন উইলিয়ামসন। ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিন ডাবল সেঞ্চুরি দিয়ে রেকর্ডময় করে রেখেছেন কিউই অধিনায়ক। পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টে প্রথমটাতে সেঞ্চুরি এবং শেষটায় ডাবল সেঞ্চুরি। দারুণ রোমাঞ্চে রয়েছেন কেন উইলিয়ামসন।

ক্রাইস্টচার্চে পাকিস্তানের শংকা ছিল ইনিংস পরাজয়ের। শংকার চাপেই যেন পাকিস্তানের ব্যাটসম্যানরা হাল ছেড়ে দিয়েছিলেন ম্যাচের চতুর্থ দিন। দ্বিতীয় ইনিংসে ৩৬২ রানে পিছিয়ে থেকে মাঠে নামে পাকিস্তান। তৃতীয় দিন শেষে ৯ উইকেট হাতে ছিল তাদের। কিন্তু জেমিসন ঝড়েই বিধ্বস্ত পাকিস্তান। এই পেসারের গতি এবং সুইংয়ে আত্মসমর্পণ করেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া এই পেসার এবার নিলেন ৬টা। সবমিলে টেস্টে ১১ উইকেট জেমিসনের। ৮ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান মধ্যহ্ন বিরতিতে যায় তিন উইকেটে ৬৩ রানে। কিন্তু নিউজিল্যান্ডের লক্ষ্য ছিল চতুর্থ দিনেই টেস্ট শেষ করা। তাই হয়েছে, শেষ সেশনে গিয়ে পাকিস্তান গুটিয়ে যায় ১৮৬ রানে। ম্যাচ সেরা জেমিসন ও সিরিজ সেরা উইলিয়ামসন।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ২৯৭ ও ১৮৬

নিউজিল্যান্ড ৬৫৯/৬ (ডিক্লেয়ার্ড)

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img