NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

প্রথমবারের মতো পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডিআরএস’

- Advertisement -

আইসিসির পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার হতে যাচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। আইসিসির গভর্নিং বডি ঘোষণা করেছে যে, এই বছরের শেষে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এই সিস্টেমটি পাওয়া যাবে। ওমান এবং সংযুক্ত আরব আমিরাতে ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিটি দল ইনিংসে দুইটি করে রিভিউ নিতে পারবে।

Story Image
নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রযুক্তির ব্যবহার আগে হলেও পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার

সেইসাথে, আইসিসি বৃষ্টি বিঘ্নিত অথবা অন্য যে কোনো কারণে বন্ধ হতে চলা ম্যাচগুলোর জন্য নূন্যতম কত ওভার খেলতে হবে, সেটাতেও এনেছে পরিবর্তন। টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের সময় বিলম্বিত এবং বৃষ্টি-বিঘ্নিত ম্যাচে ‘ডিএলএস’ পদ্ধতিতে ফলাফল পেতে প্রতিটি দলকে সর্বনিম্ন পাঁচ ওভার ব্যাট করতে হবে। কিন্তু সেমিফাইনাল এবং ফাইনালে ফলাফল পেতে প্রতিটি দলকে ব্যাট করতে হবে ন্যূনতম দশ ওভার। গত বছর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও এমন নিয়মেরই পালন করা হয়েছিলো।

ডিআরএসের ব্যবহারে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন অনেকে

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো এতবড় আসরে এর আগে ‘ডিআরএস’ এর ব্যবহার না হওয়ার কারণ, পুরুষদের সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপটা অনুষ্ঠিত হয়েছিলো ২০১৬ সালে। তখন টি-টোয়েন্টিতে ‘ডিআরএস’-এর ব্যবহার শুরু হয়নি। প্রথমবারের মতো আইসিসির কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডিআরএস’-এর ব্যবহার করা হয় ২০১৮ সালে; ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত নারী বিশ্বকাপে। পরবর্তী সময়ে ২০২০ সালে অস্ট্রেলিয়া নারী বিশ্বকাপেও ব্যবহার করা হয় এই প্রযুক্তির।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img