৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

প্রথম নারী ক্রিকেটার হিসেবে পেরির ৫০০০ রান এবং ৩০০ উইকেট

- Advertisement -

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের সবচেয়ে বড় তারকা হিসেবে উচ্চারিত হয় তার নাম। শুধু ক্রিকেট দলেই না, তিনি খেলেছেন অস্ট্রেলিয়া ফুটবল দলেও। বলছিলাম অজি অলরাউন্ডার এলিশ পেরির কথা। ক্রিকেট দলের হয়ে বিশ্বকাপ যেমন জিতেছেন, তেমনি বিশ্বকাপ ফুটবলে গোলও আছে তার। নিঃসন্দেহেই সত্যিকারের এক অলরাউন্ডার পেরি। নিজের অলরাউন্ডিং পারফরম্যান্সে ক্রিকেটে অসংখ্য রেকর্ড নিজের করে নিয়েছেন। শনিবার ভারতের সাথে চলমান দিবারাত্রির টেস্টে ছুঁয়ে ফেললেন আরও এক অনন্য রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে পেরিই প্রথম নারী ক্রিকেটার, সব ধরণের ফরম্যাট মিলে যার ৫০০০ রানের পাশাপাশি আছে ৩০০ উইকেট।

পেরির ৩০০তম উইকেট অর্জনের পর

পাঁচ হাজার রান পূর্ণ করা ছিল আগেই। ২৯৮টি উইকেট ঝুঁলিতে নিয়ে নেমেছিলেন ভারতের সাথে চলমান টেস্ট ম্যাচে।  পূজা ভাস্ত্রেকারের উইকেটটা নেয়ার মধ্য দিয়ে ছুঁয়েছেন ৩০০ উইকেটের মাইলফলকও। টেস্ট ক্রিকেটে খেলেছেন মাত্র ৮টি ম্যাচ; ২ শতকে ৭৮ গড়ে করেছেন ৬২৪ রান।  ওয়ানডেতে ১১৮ ম্যাচে ৫০.৫৬ গড়ে রানটা ৩১৩৫। টেস্টের মতো ওয়ানডেতেও শতক ২টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২৩ ম্যাচে ২৮.৯০ গড়ে করেছেন ১২৪৩ রান। আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলে ৫০০২ রান।

ভারতের সাথে চলমান টেস্টে প্রথম উইকেট লাভের পর উদযাপনের মুহুর্তে

পেরি অস্ট্রেলিয়ার হয়ে ১১৮টি ওয়ানডেতে উইকেট শিকার করেছেন ১৫২ টি; টি-টোয়েন্টিতে ১১৫টি। পিংক টেস্ট শুরুর আগে বল হাতে ৮ টেস্টে পেরির উইকেট সংখ্যা ছিল ৩১টি। ভারতের সাথে চলমান টেস্টের প্রথম ইনিংসে ২টি উইকেট নিয়ে সবমিলে ছুঁয়েছেন ৩০০ উইকেটের মাইলফলক।  সেইসাথে প্রথম নারী ক্রিকেটার হিসেবে গড়েছেন ৫০০০ রান এবং ৩০০ উইকেটের রেকর্ড।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img