৭ ডিসেম্বর ২০২২, বুধবার

ফুটবল ইতিহাসে কি রোনালদো সর্বোচ্চ গোলদাতা?

- Advertisement -

নাপোলিকে হারিয়ে ইতালিয়ান সুপার কাপ জিতেছে জুভেন্টাস। জোসেফ বাইকানকে ছাড়িয়ে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ৭৬০ গোল করে সর্বোচ্চ গোলের সিংহাসনে বসেছেন এই পর্তুগিজ তারকা। কিন্তু প্রশ্ন অন্য জায়গায়, এতোদিন সর্বোচ্চ গোলের রেকর্ড ধরে রাখা চেক ও অস্ট্রিয়ার ফুটবলার বাইকানকে কি আসলেই টপকেছেন রোনালদো? নাকি পরিসংখ্যান অন্য কথা বলছে। ফুটবলের খবর রাখে এমন এক তথ্য ভান্ডার ‘রেকর্ড স্পোর্টস সকার স্ট্যাটিসটিকস ফাউন্ডেশন’ (আরএসএসএসএফ) জানাচ্ছে বাইকানের গোল সংখ্যা ৮০২ টি। ৭৭২ গোল নিয়ে দ্বিতীয় স্থানে রোমারিও আর পেলের গোলসংখ্যা ৭৬৭।

কিন্তু প্রশ্নটা হচ্ছে তাহলে রোনালদো কিভাবে সর্বোচ্চ গোলদাতা হয়? পর্তুগিজ এই তারকা স্পোর্টিং লিসবনের হয়ে ৫ টা, ম্যানইউ’র হয়ে ১১৮টা, রিয়াল মাদ্রিদ জার্সিতে ৪৫০, জুভিন্টাসের হয়ে ৮৫ এবং জাতীয় দলের হয়ে ১০২ গোল করেছেন। এটা নিশ্চিত তাঁর গোল সংখ্যা ৭৬০। তবে বিতর্ক আছে।

বাইকান যখন ক্যারিয়ার শেষ করেন তখন ৪৯৫ ম্যাচে তার গোলসংখ্যা ছিল ৭৫৯। কারণ তার আগে বাইকানের অনেক ম্যাচই আন্তর্জাতিক স্বীকৃত ছিলনা। প্রীত ম্যাচের গোল সংখ্যা এই পরিসংখ্যানে নেই। সে হিসেব করতে গেলে পেলে-রোমারিও’র গোল সংখ্যা হাজার ছাড়িয়ে যাবে। কয়েকদিন আগে এক ক্লাবের জার্সিতে ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলের সর্বোচ্চ ৬৪৩ গোলের রেকর্ড ছাড়িয়ে যান লিওনেল মেসি। তাকে অভিনন্দনও জানান পেলে। কিন্তু কয়েকদিন পরই পেলের ক্লাব সান্তোস দাবি করে পেলের গোল সংখ্যা ১০৯১। যেখানে প্রীতি ম্যাচের গোলও ধরা হয়েছে। তবে প্রীতি ম্যাচের গোল বাদ দিলে রোনালদোই এখন সর্বোচ্চ গোলদাতা এটা নিশ্চিত করছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। আপাতত এই বিতর্কে রোনালদোকেই এগিয়ে রাখছে সবাই।

আর এই বিতর্কের সবচেয়ে সহজ সমধান রোনালদোর কাছেই রয়েছে। খুব দ্রুত ৮০০ গোলের মাইলফলক ছুঁয়ে বাইকানকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন। তাহলে হয়তো আর কোন বিতর্কই থাকবেনা

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img