৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার

বদলে যেতে পারে ইউরো ফাইনালের ভেন্যু

- Advertisement -

বদলে যেতে পারে ইউয়েফা ইউরো ২০২০ এর সেমিফাইনাল ও ফাইনালের ভেন্যু। ওয়েম্বলিতে শুক্রবার রাতে ইংল্যান্ড-স্কটল্যান্ড মুখোমুখি হওয়ার আগে, এক প্রেস রিলিফে ইউয়েফা জানিয়েছে তারা ওয়েম্বলি স্টেডিয়ামে সেমিফাইনাল ও ফাইনাল আয়োজন করতে আগ্রহী, তবে যেকোনো আকস্মিক পরিস্থিতিতে বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় হতে পারে নক আউটের এই ম্যাচগুলো।

১১ টি দেশের ১১ ভিন্ন শহরে হচ্ছে এবারের ইউরোর সব ম্যাচ। আর এই আসরের দুটি সেমিফাইনাল ও ফাইনাল আয়োজনের কথা রয়েছে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী  ওয়েম্বলি স্টেডিয়ামে। তবে, কোভিড১৯ পরিস্থিতিতে ইউয়েফা ও বৃটিশ কতৃপক্ষের দেনদরবারে বনিবনা না হলে ইউয়েফা ফাইনালের ভেন্যু সরিয়ে নিবে বলে জানিয়েছে। ওয়য়েম্বলিতে ধারনক্ষমতার ৫০ শতাংশ মানুষ প্রবেশের অনুমতি দিয়েছে কতৃপক্ষ। তবে বর্ডার পেরিয়ে আসা সবাইকে পালন করতে হবে কোয়ারেন্টাইন। আর এতেই আপত্তি ইউয়েফার। তারা বৃটিশ কতৃপক্ষের কাছে ফাইনালের ২৫০০ ভিআইপি অতিথি এবং অংশগ্রহনকারী দেশের সমর্থকদের কোয়ারেন্টাইন রীতি শিথিলের আবেদন করেছে। ইউয়েফা আরও জানিয়েছে যেহেতু দর্শকেরা ২৪ ঘন্টার কম অবস্থান করবে বৃটেনে এবং তাদের চলাফেরা হবে সীমিত তাই কোয়ারেন্টিন রীতি শিথিল করা যৌক্তিক হবে।

 

বৃটিশ গনমাধ্যম অবশ্য জানিয়েছে ইংল্যান্ড সরকার ইউয়েফার দাবি মেনে নেয়ারই পক্ষে। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন চান লন্ডন হোক ইউরো ফাইনালের আয়োজক শহর; এই আয়োজন দিয়েই তিনি করোনার বিরুদ্ধে জয় প্রতিষ্ঠা করতে চান। ইংল্যান্ডের ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতেও ইউরো ২০২০ এর ফাইনাল আয়োজন মুখ্য ভূমিকা রাখবে বলে বিশ্বাস বিশেষজ্ঞদের। তাই করোনা পজিটিভ কেস বেড়ে না গেলে এবং হাসপাতালে রোগীর সংখ্যা বেড়ে না গেলে ওয়েম্বলিতেই ১১জুলাই ইউরো ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে বলে ধারনা করা যাচ্ছে।

তবে কোনো কারনে শেষ মুহুর্তে তা সম্ভব না হলে হাঙ্গেরির পুসকাস অ্যারেনা প্রস্তুত রাখছে ইউয়েফা। প্যান্ডামিক কালীন সময়ে ইউয়েফা তাদের বেশকিছু আয়োজনের ভেন্যু করেছে পুসকাস অ্যারেনাকে। এছাড়াও এ আসরে একমাত্র এই স্টেডিয়ামেই পূর্ন দর্শক উপস্থিতির অনুমতি দিয়েছে হাঙ্গেরি সরকার। তাদের প্রধানমন্ত্রী ভিকর ওরবানও সম্প্রতি ইউরো ২০২০ ফাইনাল আয়োজনের ইচ্ছার কথা জানিয়েছেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img