৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার

বহুদিন পর সেই ‘চিরচেনা’ ব্রাজিল

- Advertisement -

তৃতীয় গোলটির কথাই আগে বলা যাক।

নিজেদের অর্ধে বল জিতে ফ্যাবিনিও পাস দিলেন রাফিনহাকে, রাফিনহা আবারো ফ্যাবিনিওকে, ফ্যাবিনিও থেকে বল মাঝমাঠে জেসুসের পায়ে, জেসুস থেকে নেইমার, নেইমারের দুর্দান্ত ক্রস এবং তাতে ফিনিশিং দিলেন কে? এই পুরো কাউন্টার অ্যাটাকের সূচনা মূলত যার পায়ে হয়েছিল সেই রাফিনহা!

এই কাউন্টার অ্যাটাকের প্রশংসায় অনেক বিশেষণই আপনার মাথায় ভাসবে তবে সব ছাপিয়ে বিগত কয়েকদিনের প্রেক্ষাপটে হয়তো একটি কথাই মাথায় বেশি আসবে। তা হলো, “এটাই তো ব্রাজিলের আসল খেলা”।

গত বেশ কয়েক ম্যাচ ধরে যা প্রায় অনুপস্থিত ছিল, সেই চিরচেনা ‘জোগো বনিতো’র ছন্দে ফিরে এসে উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়েছে ব্রাজিল। রাফিনহা করেছেন জোড়া গোল, অপর গোলদুটি নেইমার ও গ্যাব্রিয়েল বারবোসার। উরুগুয়ের পক্ষে একটি দুর্দান্ত ফ্রি কিকে গোল করেছেন লুইস সুয়ারেজ।

ম্যাচের ১০ মিনিটেই গোলের খাতা খোলে ব্রাজিল। ফ্রেডের একটি থ্রু বল অসাধারণ দক্ষতায় সামলে দুজন উরুগুইয়ান ডিফেন্ডার এমনকি গোলরক্ষক ফার্নান্দো মুসলেরাকেও বোকা বানিয়ে জালে পাঠিয়ে দেন নেইমার। ব্রাজিলের জার্সিতে এটি নেইমারের ৭০তম গোল।

পুরো ম্যাচেই ওয়ান-টু পাস, ছন্দে ছন্দে সামনে আগানো ও বল পেলেই দ্রুতগতির কাউন্টার অ্যাটাক- এক কথায় চোখ জুড়ানো সুন্দর ফুটবলের পসরা বজায় রেখেছিল ব্রাজিল। নেইমার যেন ছিলেন নিজের সেরা ছন্দে। নিজে গোল তো করেছেনই, পরের তিনটি গোল করতেও রেখেছেন ভূমিকা। ৩৮ মিনিটে তার ক্রসেই ম্যাচে দলের দ্বিতীয় ও নিজের প্রথম গোল করেন রাফিনহা, যদিও গোলকিপার মুসলেরার হাতে লেগে ছিটকে গিয়েছিল বলে সেটি নেইমারের ‘অ্যাসিস্ট’ হিসেবে গণ্য হবে না। তবে দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে উপরে উল্লেখিত তৃতীয় গোল (রাফিনহার দ্বিতীয়) এবং ৮৩ মিনিটে তার তুলে দেওয়া বলে গ্যাব্রিয়েল বারবোসার দুর্দান্ত হেড, যেটি ভিএআর পরীক্ষণের পর গোল হিসেবে অনুমোদন দেয়, দুটিরই অ্যাসিস্ট লেখা থাকবে নেইমারের খাতায়।

এই নিয়ে ব্রাজিলের হয়ে শেষ ৩ ম্যাচে ২ গোল ২ অ্যাসিস্ট করলেন রাফিনহা, যার দুটিতে তিনি আবার নেমেছিলেন বদলি হিসেবে।

উরুগুয়ের পক্ষে একমাত্র গোল করেছেন লুইস সুয়ারেজ, সেটিও দর্শনীয় এক ফ্রি কিকে। এর আগে অবশ্য এডিনসন কাভানির একটি গোল অফসাইডে বাতিল হয়।

২০২২ বিশ্বকাপে নিজেদের জায়গা নিশ্চিত করতে ব্রাজিলের আর মাত্র একটি জয় দরকার।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img