২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

বাঁশের ব্যাট অবৈধ: এমসিসি

- Advertisement -

ব্যাট মূলত তৈরি হয় উইলো কাঠ থেকে, তবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি ছিল, কাঠ নয়, বাঁশ দিয়েও ব্যাট তৈরি সম্ভব। তবে তাদের দাবিকে উড়িয়ে দিয়েছে এমসিসি। তৈরি করা যাক বা না যাক, এমসিসির মতে বাঁশ দিয়ে তৈরি ব্যাট দিয়ে খেলা হবে অবৈধ। বর্তমান নিয়মে ব্যাটে ব্লেড লেমিনেট করা বা প্রলেপ লাগানোতে বৈধতা নেই।

মূলত কাঠের উচ্চমূল্যের কারণেই বিকল্প নিয়ে ভাবনা শুরু করেছিল গবেষকরা। গবেষক দলের সদস্য দার্শিল শাহ জানিয়েছিলেন এমনটাই। তাদের মতে বাঁশের তৈরি এই ব্যাট হবে অনমনীয়। যদিও   স্বাভাবিক ব্যাটের তুলনায় কিছুটা ভঙ্গুর। তবে বাঁশের ব্যাটে ‘সুইট স্পট’ অনেক বেশি, প্রায় তলা পর্যন্ত তা বিস্তৃত।

যদি অনুমোদন পেত বাঁশের ব্যাট। ছবিঃ ক্রিকইনফো
যদি অনুমোদন পেত বাঁশের ব্যাট। ছবিঃ ক্রিকইনফো

বাঁশের ব্যাট শট খেলা হবে তুলনামূলক সহজ। এটাই বড় বিপত্তি। কারণ বরাবরই এমসিসি চেষ্টা করে এসেছে ব্যাটে যাতে ব্যাটসম্যানদের সুবিধা প্রয়োজনের চেয়ে বেশি না  হয়। তাই কাঠের ব্যাট ব্যবহারের আইন মনে করিয়ে দিয়ে ব্যাটে উপকরণের ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সংস্থাটি। বাঁশের ব্যাটের বৈধতার ব্যাপারে না ভাবলেও ব্যাট নিয়ে গবেষণাকে স্বাগত জানিয়েছে এমসিসি। তবে যতোই স্বাগত জানোনো হোক, অনুমোদন না পেলে আর লাভ থাকলো কি।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img