২৫ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার

বাংলাদেশের তিন ফরম্যাটের অধিনায়ক এখন শান্ত

- Advertisement -

বাংলাদেশের ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্টের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। এই তিন ফরম্যাটেই টাইগারদের নেতৃত্ব ছিল সাকিব আল হাসানের কাঁধে। শান্তর অধিনায়ক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সাকিব ওয়ানডে দলের অধিনায়কত্ব ছাড়বেন বিশ্বকাপে যাওয়ার আগেই বেসরকারি একটি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে নিজেই বলেছিলেন। টেস্টেও নিয়মিত নন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তাই এই দুই ফরম্যাটে সাকিবের অধিনায়কত্ব ছাড়া স্বাভাবিক। কিন্তু টি-টোয়েন্টিতে নিয়মিত তিনি। এই ফরম্যাটে বিশ্বসেরা অলরাউন্ডারের অধিনায়কত্ব ছাড়া একটু অবাক করার মতোই।

বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের বাইরে আছেন সাকিব। আঙুলের ইনজুরির কারণে খেলতে পারেননি দেশের ও নিউজিল্যান্ডে মাটিতে তাদের বিপক্ষে সিরিজ। বাংলাদেশের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ (বিপিএল) দিয়ে মাঠে ফিরেছেন সাকিব। রংপুর রাইডার্সের হয়ে মাঠ মাতাচ্ছেন তিনি। ঘরোয়া এ টুর্নামেন্টেও অধিনায়কত্ব করছেন সাকিব। রংপুরকে নেতৃত্ব দিচ্ছেন নুরুল হাসান সোহান।

সাকিবের অনুপস্থিতিতে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন শান্ত। দেশের মাটিতে কিউইদের বিপক্ষে টেস্ট জেতানোর পর টম লাথাম-উইল ইয়াংদের বিপক্ষে প্রথমবারের মতো তাদের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশকে জয় এনে দিয়েছিলেন তিনি।

এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শান্ত। সাদা পোশাকে তার অধিনায়কত্বে মোট ২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে এক টেস্টে হারের বিপরীতে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। আর টি-টোয়েন্টিতে ৩ ম্যাচে ১ জয় ও ১ হার অধিনায়ক শান্তর। অপর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img