NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

বিদায়ের মধ্য দিয়েই কি তাহলে শেষ হলো আরসিবিতে অধিনায়ক কোহলির অধ্যায়?

- Advertisement -

ভারত জাতীয় দলের হয়ে ভিরাট কোহলি টি-টোয়েন্টিতে অধিনায়কত্বটা ছাড়ার ঘোষণা দিয়েছেন কয়েকদিন আগেই। আইপিএলেও অধিনায়কত্ব ছাড়তে যাচ্ছেন সেই ইঙ্গিতটা দিয়েছিলেন নিজেও, “আমি চাই, আমার ভক্তরা যেকোনো সংবাদের জন্যই মানসিক দিক থেকে প্রস্তুত থাকুক।” রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলে শেষবারের মতো অধিনায়কের দায়িত্বটা পালন করবেন বলেই হয়তো এবারে অন্য এক কোহলিকে দেখেছে ক্রিকেট বিশ্ব।

প্লে-অফ পর্বের অধিনায়কদের নিয়ে মূল্যায়ন করতে গিয়ে ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর আরসিবি ক্যাপ্টেনকে নিয়ে বলেছেন, “ভিরাট দুর্দান্ত অধিনায়কত্ব করছে। সত্যি বলতে, ওর অধিনায়কত্ব আমার কখনোই পছন্দের ছিল না। তবে, ও এবার সত্যিই দারুণ করছে। হয়তো ভিরাট এটাই ভাবছে যে অধিনায়ক হিসেবে এটাই ওর শেষ আইপিএল।” শুধু গম্ভীর নন, সোমবারের ম্যাচের আগে আকাশ চোপড়াও টুইট করেছিলেন কোহলিকে নিয়ে। তাতে লিখেছিলেন, “আমার মনে হচ্ছে খুব দ্রুতই আমরা অধিনায়ক কোহলিকে মিস করা শুরু করবো। যারা এতবছর ওর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছে ওরাই কোহলির প্রসংসায় পঞ্চমুখ হবে।”

Image

কোহলি আরসিবির অধিনায়কত্ব ছাড়বেন কি ছাড়বেন না সেটা সময়ই বলে দিবে। কিন্তু, কেকেআর আরসিবির মধ্যকার ম্যাচের আগে থেকেই যে আরসিবির হয়ে ‘অধিনায়ক কোহলির’ শেষ নিয়ে তোলপাড় টুইটার, সেটা পাঠকদের চোখে নিশ্চয়ই পড়েছে। আর, শেষের ম্যাচটাই নিজের করে নিতে পারলেন না কোহলি; সাকিবের কলকাতার কাছে ৪ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে আরসিবি।

বোলিংয়ে সাকিব

টসে হেরে ফিল্ডিংয়ে কলকাতা নাইট রাইডার্স; প্রথম ওভারেই বল হাতে সাকিব আল হাসান। ছোট রানআপে বেশ কার্যকারি মনে হচ্ছে বাংলাদেশী তারকাকে; একবার বলেছিলেন আইপিএলে খেলতে গেলেই নাকি সর্বনিম্ন ৫% উন্নতি হয় তার। সাকিবের সেই উন্নতিটা বেশ ভালোভাবেই চোখে পড়ছে আইপিএলের সংযুক্ত আরব আমিরাত পর্বে। নিজের করা ২৪টি বলে বাউন্ডারী দিয়েছেন ২টি, ৬টি ডট বল। ২৪ রান দিয়ে কোনো উইকেট না পেলেও, একপ্রান্ত দিয়ে চাপ সৃষ্টি করেছেন ব্যাটসম্যানদের ওপর।

বোলিংয়ে দুর্দান্ত নারিন

সপ্তম ওভারে সাকিব বোলিংয়ে আসার পর ৫ ওভারে বাউন্ডারী হয়েছে মাত্র ১টি। টানা তিন ওভার করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। স্পিনে সাকিব উইকেট না পেলেও, সুনীল নারিন ছিলেন অপ্রতিরোধ্য। ৪ ওভারে রান দিয়েছেন মাত্র ২১; তুলে নিয়েছেন ভিরাট কোহলি, শ্রীকর ভরত, এবিডি ভিলিয়ার্স এবং গ্লেন ম্যাক্সওয়েলের উইকেট। আর তাতেই নির্ধারিত ২০ ওভার শেষে আরসিবির সংগ্রহ মাত্র ১৩৭; সর্বোচ্চ ৩৯ রান এসেছে অধিনায়ক কোহলির ব্যাট থেকে।

দলকে দারুণ শুরু এনে দিয়েছেন দুই ওপেনার

১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কেকেআরকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার ভেঙ্কটেশ আইয়ার এবং শুভমন গিল; দুজনে মিলে প্রথম ৫ ওভারেই তুলে ফেলেন ৪১ রান। ব্যক্তিগত ২৯ রানে গিল প্যাভিলিয়নে ফিরে গেলেও একপ্রান্ত আগলে রেখে খেলে গেছেন আইয়ার। রাহুল ত্রিপাঠিও দ্রুত ফিরে গেলে ইনিংস মেরামতের কাজটা নিজের হাতে তুলে নেন নীতিশ রানা। কিন্তু ক্রিজে বেশীক্ষণ থাকতে পারেননি আইয়ারও; ব্যক্তিগত ২৬ রানে হার্শাল পাটেলের ৩২তম শিকার হয়ে উইকেটকিপারের গ্লাভসে ক্যাচ তুলে দিয়ে ড্রেসিং রুমে ফিরেছেন তিনিও।

ত্রিপাঠির আউট নাকচ করে দেয়ার পর আরসিবি খেলোয়াড়দের প্রতিক্রিয়া

ব্যাটিংয়ে সুনীল নারিন; বল হাতে ড্যান ক্রিশ্চিয়ান। ইনিংসের শুরুটা ছক্কা দিয়ে করলেন ক্যারিবিয়ান তারকা। একটাতেই হয়তো মন ভরেনি, তাই টানা তিনটা ছক্কা হাঁকালেন তিন বলে! আরসিবি ম্যাচ থেকে ছিটকে গেছে তখনই; কলকাতার জন্য জয়টা তখন সময়ের ব্যাপার মাত্র। তাড়াহুরো করতে গিয়ে নীতিশ রানা ২৩ রানে প্যাভিলিয়নে ফিরে গেলেও, জয়টা ঠিকই এসেছে কলকাতার। দলকে জয় থেকে ১৫ রান দূরে রেখে ২৬ রানের ক্যামিও ইনিংস খেলে মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হয়ে ড্রেসিং রুমে ফিরেছেন নারিন; ব্যক্তিগত ১০ রানে একই ওভারেই ব্যক্তিগত ১০ রানে উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে দিয়েছেন দীনেশ কার্তিকও। কার্তিকের উইকেট দিয়ে আইপিএলে নিজের ৫০ উইকেট পূর্ণ করেছেন সিরাজ।

নিজের শেষ ওভারে বল করতে এসে জমিয়ে দিয়েছিলেন ম্যাচ

১৪ বলে জয়ের জন্য প্রয়োজন ১৩ রান; ব্যাটিংয়ে সাকিব আল হাসান। নিজের খেলা ৩ বলে সাকিব করলেন ৩ রান; ৬ বল খেলে ৪ রান মরগানের। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ৭ রান; দর্শকদের শরীর ততোক্ষণে কাঁপা শুরু করেছে। ক্রিশ্চিয়ানের প্রথম বলেই সাকিবের সুপার স্কুপ; চার রান। পরের বলে এক নিয়ে স্ট্রাইক দিলেন মরগানকে; এক রান নিলেন অধিনায়কও, স্কর লেভেল। শেষ রানটা নিতে বলটাকে পিচে রেখেই দৌড়লেন সাকিব; দুই বল বাকি থাকতেই জয় কলকাতার। দুইটি করে উইকেট তুলে নিয়েছেন যুজবেন্দ্র চাহাল এবং মোহাম্মদ সিরাজ। ১৯ রানে ২টি উইকেট পেয়েছেন হার্শাল; চলমান আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি বোলার। ৬ বলে ৯ রানে অপরাজিত ছিলেন সাকিব।

বুধবার দিল্লীর বিপক্ষে মাঠে নামবে কলকাতা। আইপিএল শেষ করেই বাংলাদেশ দলের সাথে যোগ দেবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img