২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার

বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল ইউক্রেন, রোনালদোর পর্তুগালের কষ্টের জয়

- Advertisement -

বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ বাছাই পর্বের শুরুটা চ্যাম্পিয়নের মতো হলো না। ‘ডি’ গ্রুপের ম্যাচে ইউক্রেনের সাথে ১-১ গোলে ড্র করেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। অলিভিয়ের জিরু-গ্রিজম্যানদের ফিনিশিং ব্যর্থতা, শেষদিকে পল পগবা-দেম্বেলে ম্যাঠে নেমেও পূর্ণ পয়েন্ট তুলে নিতে না পারার হতাশা, উল্টো আত্মঘাতি গোল। এমন ম্যাচে জয়তো দূরের কথা, হার এড়ানোতেই সন্তুষ্ট থাকতে হয়েছে দিদিয়ের দেশমের ফ্রান্সকে।

ম্যাচে পাসিং এবং বল দখল সবকিছুতেই  এগিয়েছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। শুরুর একাদশ ৪-২-৩-১ ফর্ম্যাশনে খেলান দেশম। ফল উঠে আসতেও সময় লাগেনি। গ্রিজম্যানের গোলে ১৯ মিনিটে লিড নেওয়ার পরের মিনিটেই ভালো একটি সুযোগ পান এমবাপ্পে। কিন্তু ডি বক্সের ভেতর থেকে বল উড়িয়ে মারেন পিএসজির এই ফরোয়ার্ড। প্রথমার্ধে আরো দুটি সুযোগ নষ্ট করেন অলিভিয়ের জিরু। তবে প্রথমার্ধটা লিডে থেকে শেষ করাটাই স্বস্তি ছিল ফ্রান্সের।

দ্বিতীয়ার্ধে এই লিডে ভাগ বসায় ইউক্রেন। ৫৭ মিনিটে উইক্রেন মিডফিল্ডার সিদুরচাক শট নেন ফ্রান্সের গোলপোস্টে, যা কিনা পুরো ম্যাচে বলারমতো প্রথম অ্যাটাক। ঝাঁপিয়ে পড়ে ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস রুখে দিলেও ফরাসি ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। পরে সমতার ম্যাচে এগিয়ে যেতে শেষ ত্রিশ মিনিটে পগবা-দেম্বেলেকে মাঠে নামান ফ্রান্স কোচ। কিন্তু ভাগ্য বদলাতে পারেনি এ দু’জনও। গ্রিজম্যানের ওই গোলটাই ম্যাচে ফ্রান্সের প্রাপ্তি। জাতীয় দলের জার্সিতে ৩৪তম গোল এই বার্সা তারকার।

এছাড়া একই গ্রুপের বসনিয়া-ফিনল্যান্ড ম্যাচও ড্র হয়েছে, ২-২ ব্যবধানে। গ্রুপে চার দলের পয়েন্ট সমান। গোল ব্যবধান এগিয়ে থেকে শীর্ষে  বসনিয়া।

অন্যদিকে, সব বিচারে আজারবাইজান থেকে এগিয়ে থাকা পর্তুগালকে জিততে হয়েছে বেশ ঘাম ঝড়িয়ে। ক্রিশ্চিয়ানো রোনালদোর হতাশার রাত কেটেছে। ফ্রান্স আত্মঘাতি গোলে জয় পাইনি অন্যদিকে আত্মঘাতি গোলে ম্যাচ জিতেছে পর্তুগাল। ১-০ গোলে তারা হারিয়েছে আজারবাইজানকে।

ম্যাচটি পর্তুগালের মাঠে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা সরিয়ে নেওয়া হয় ইতালিতে। কোভিড-১৯ এর বিধিনিষেধের পর্তুগাল থেকে সরিয়ে ইতালির তুরিনে রোনালদোর ক্লাবের মাঠে অনুষ্ঠিত হয়। চেনা মাঠেও অচেনা থেকে যান ক্রিশ্চিয়ানো রোনালদো। অবশ্য ‘এ’ গ্রুপের অন্য ম্যাচে জয় পেয়েছে সার্বিয়া। রিপাবলিক আয়ারল্যান্ডকে তারা হারিয়েছে ৩-২ ব্যবধানে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img