১৪ জুলাই ২০২৪, রবিবার

ব্যালন ডি’অরের তালিকায় মেসিসহ চার আর্জেন্টাইন, নেই রোনালদো-নেইমার

- Advertisement -

ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ বুধবার রাতে ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। সেখানে লিওনেল মেসি ও আর্লিং হালান্ড থাকলেও জায়গা পাননি ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র। গত ২০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো ৩০ জনের তালিকায় জায়গা করে নিতে ব্যর্থ হলেন পর্তুগিজ তারকা।

পুরস্কার জয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মেসি ও ম্যানচেস্টার সিটির হয়ে ‘ট্রেবল’ জেতা হালান্ড। সংক্ষিপ্ত এই তালিকাতে গার্দিওলার দল ও লিওনেল স্ক্যালোনির দলের সদস্যদের ছড়াছড়ি। সিটির মোট ৭ জন খেলোয়াড় জায়গা পেয়েছেন, এছাড়াও মেসিসহ আর্জেন্টিনার ৪ জন আছেন তালিকায়।

ক্লাব পর্যায়ে খুব একটা ভালো সময় কাটেনি আর্জেন্টাইন তারকার। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বাদ পড়েছিলো তার দল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তবে লিগ জিতেছিলো তারা। মেসির সবচেয়ে বড় সাফল্য বিশ্বকাপ জয়। যে কারণে হালান্ডের সাথে সেরা হওয়ার লড়াইয়ে থাকছে তার নাম।

অন্যদিকে জাতীয় দলের হয়ে কোনো সাফল্য না থাকলেও, ক্লাবের হয়ে দারুণ সময় কাটিয়েছেন হালান্ড। সিটির হয়ে ৫৩ ম্যাচে করেছেন ৫২ গোল। জিতেছেন ‘ট্রেবল’- চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ব্রাজিলিয়ান নেইমারের। এই নিয়ে টানা দুইবার নেই তার নাম। তবে রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র ঠিকই জায়গা করে নিয়েছেন তালিকায়। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোতে দারুণ ভূমিকা ছিলো হুলিয়ান আলভারেজ ও এমিলিয়ানো মার্তিনেজের। স্বাভাবিকভাবে আছেন তারাও। ইন্টার মিলানকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলা লাউতারো মার্তিনেজও জায়গা পেয়েছেন।

এছাড়া বিশ্বকাপের ফাইনালে হ্যাট্রিক করা কিলিয়ান এমবাপ্পে ও গতবছরের বিজয়ী করিম বেনজেমাও আছেন।  ক্রোয়েশিয়ার ডিফেন্ডার ইস্কো গাভার্দিওল প্রথমবারের মতো ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img