৭ ডিসেম্বর ২০২২, বুধবার

ব্যালন ডি’অরের দৌড়ে সবচেয়ে এগিয়ে মেসি

- Advertisement -

 

দীর্ঘ ২৮ বছর পর লিওনেল মেসির হাত ধরে কোপা আমেরিকার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। আর্জেন্টাইন কিং লিও মেসির ভক্তরা কি তার হাতে সপ্তম ব্যালন ডিঅ’র দেখতে যাচ্ছেন?কোপা আমেরিকা, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং ওয়ার্ল্ড কাপের পারফর্ম্যান্সই বিবেচনা করা হয় ব্যালন ডি’র জেতার ক্ষেত্রে। সব পারফর্ম্যান্স বিবেচনায় মেসিকেই এগিয়ে রাখা যায়।

এ বছর ৪৭ ম্যাচে মেসির গোল ৩৮টি। সাথে রয়েছে ১৪টি এসিস্ট। যার মধ্যে ২৬ ম্যাচেই পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কার। সদ্য শেষ হওয়া কোপাতে সবমিলিয়ে ১২ গোল দিয়েছে আর্জেন্টিনা, যার ৯টিতেই অবদান আছে এলএম টেনের। নিজে করেছেন চার গোল,করিয়েছেন পাঁচটি।

চেলসি মিডিফিল্ডার জর্জিনিও এবার ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন, ইতালির ইউরোপ সেরা হওয়ার মিশনেও জর্জিনিও ছিলেন গুরুত্বপূর্ণ সদস্য, তাই জর্জিনিও রয়েছেন ব্যালন ডি’অর জেতার দৌড়ে। আর এই রেসে জর্জিনিওর নাম উচারিত হচ্ছে বেশ ভালোভাবেই। ব্যালন জিততে বাকি যাদের নাম রয়েছে তাদের মধ্যে রয়েছেন  কিলিয়ান এম্বাপ্পে; নিজে ভালো পারফর্ম করলেও দলগত কোন শিরোপা নেই এমবাপ্পের। ক্রিশ্চিয়ানো রোনালদো বরাবরের মতো এবারও মেসির  প্রতিদ্বন্দীদের একজন,কোনো ট্রফি না জিতলেও রোনালদো এবারের ইউরোর গোল্ডেন বুট জিতেছেন। পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি নিজে উজ্জ্বল থাকলেও ইউরোতে এবার দলগত পারফর্ম্যান্স হতাশাজনক হওয়ায় খানিকটা পিছিয়ে গিয়েছেন এই স্ট্রাইকার। চেলসিকে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এনগলো কান্তেও হতে পারেন একজন প্রতিদ্বন্দী।

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মেসিরই এবার ব্যালন ডি’অর জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি। আর সেটা যদি হয় তাহলে নিজের সপ্তম ব্যালন ডি’অর জিতে মেসি নিজেকে নিয়ে যাবেন নতুন উচ্চতায়, আর সে উচ্চতায় মেসিকে কেউ কখনো ছুঁইতে পারবেন কিনা তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img