২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব নিচ্ছে দেশটির কংগ্রেস

- Advertisement -

৩০ জুন, ২০০২; জার্মানিকে দুই-শূন্য গোলে হারিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ জিতে নেয় ব্রাজিল। এরপর পেরিয়ে গেছে দুই দশক। শেষ চার বিশ্বকাপ আসরের কথা ব্রাজিল হয়তো আর মনেও রাখতে চাইবে না। ২০০৬ ও ২০১০ আসরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়, এরপর ২০১৪ সালে সেমিফাইনালে জার্মানির কাছে সাত-এক গোলে হারার লজ্জায় ডোবে সেলেসাওরা। সবশেষ বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হার।

পাঁচবারের বিশ্বকাপজয়ী এই দেশটার বারবার এমন ব্যর্থতা আর মেনে নিতে পারছে না ব্রাজিলিয়ানরা। দেশটির জনগণের মধ্যে জাতীয় দল নিয়ে আগ্রহ যেমন কমেছে, তেমনি দেশটির আইনসভা কংগ্রেসও মনে করছে, সেলেসাওদের ভাবমূর্তি এখন নিম্নমুখী। এমনকি এক জরিপে দেখা গেছে, দেশটার প্রায় ৫১ শতাংশ মানুষই আগ্রহ নেই এবারের বিশ্বকাপ নিয়ে।

ফুটবল পাগল এই দেশটার এমন বিব্রতকর পরিস্থিতি কাটাতে তাই এবার নিজ কাঁধেই দায়িত্ব তুলে নিয়েছে ব্রাজিলের কংগ্রেস। আসন্ন বিশ্বকাপের আগে জাতীয় দলের প্রস্তুতি তদারক করতে ইতোমধ্যেই  কমিটি গঠন করা হয়েছে। যেই কমিটির কাজ হচ্ছে তিতের দল কাতার বিশ্বকাপের জন্য প্রস্তুতি কতটা ভালোভাবে নিচ্ছেন, তা তদারক করা।

অবশ্য, দেশের গুরুত্বপূর্ণ কাজ বাদ দিয়ে জাতীয় দল নিয়ে ব্রাজিলিয়ান কংগ্রেসের এতো আগ্রহ অনেকেই ভালো চোখে দেখছেন না। ব্রাজিলের আইনজীবী জানিস আসকারি প্রশ্ন তুলেছেন, “এসব আইনপ্রণেতারা ক্ষুধা কিংবা বড় বড় সামাজিক সমস্যা নিয়ে কখনো ভেবেছেন কি না?”

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img