NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

‘ব্রাভো আমার ভাই’

- Advertisement -

ডোয়াইন ব্রাভোর ৩৮ বছর পূর্ণ হতে বাকি আর মাত্র ১২ দিন, এই বয়সে এসেও বেশ দাঁপটের সাথেই খেলে যাচ্ছেন ক্রিকেটটা। টেস্ট এবং ওয়ানডেতে অভিষেক ২০০৪ সালে; শেষ সাত বছর ধরেই খেলে যাচ্ছেন শুধু টি-টোয়েন্টিতেই। আন্তর্জাতিক ক্রিকেটকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে বিদায় জানানোর ঘোষণা দিলেও, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ফেড়িওয়ালা যে ক্রিকেটটাকে পুরোপুরিভাবে ছাড়ছেননা এক্ষুণিই সেটা অনুমান করা যায় তার পারফরম্যান্স দেখেই।

দুজনের মধ্যে রসায়নটা দুর্দান্ত

আইপিএলে বছরের পর বছর খেলে গেছেন চেন্নাই সুপার কিংসের হয়ে, দলের কঠিন পরিস্থিতি লড়াই করেছেন সামনে থেকে। চেন্নাইয়ের বোলিং লাইনআপে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সবচেয়ে আস্থার নামটাও যে ব্রাভো, সেটাও বলে দেয়া যায়। শুক্রবার আরসিবির বিপক্ষে ম্যাচেও দলের জয়ে রেখেছেন অবদান। ম্যাচশেষে ধোনি প্রশংসায় ভাসিয়েছেন ক্যারিবিয়ান তারকাকে, সম্বোন্ধন করেছেন ‘ভাই’ বলে।

“সে নিজেকে ফিট রেখেছে এটা দারুণ ব্যাপার। আমি তাকে আমার ভাই হিসেবে ডাকি। প্রতি বছরেই তার সাথে আমার লড়াই হয় স্লো বল করা উচিত নাকি উচিত না এই নিয়ে”- বলছিলেন মহেন্দ্র সিং ধোনি

সুযোগ পেলেই ব্রাভোর স্লোয়ার বল করা নিয়ে লড়াই করেন দুজনে

মূলত স্লোয়ার বল করতে পারার জন্যই বেশ পরিচিত ক্যারিবিয়ান তারকা। বোলিংয়ে যে ভ্যারিয়েশন নেই তাও নয়, কিন্তু স্লোয়ারটা বেশ ভালো করতে পারেন বলেই তার আলাদা এক পরিচিতি আছে স্লোয়ার বোলার হিসেবে। কিন্তু, ব্যাটসম্যানদের বিভ্রান্ত করতে হলে প্রয়োজন বিভিন্ন উপায়ে বল করা। আর সেটাই মনে করিয়ে দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক।

“সে তার স্লোয়ার বল দ্বারা ব্যাটসম্যানদের বোকা বানাতে সক্ষম। প্রায় সব ব্যাটসম্যানই জানে সে স্লোয়ারের জন্য বিখ্যাত। তাই, ব্যাটসম্যানদের বিভ্রান্তে ফেলার জন্য ছয়টি বলেই বৈচিত্র থাকা প্রয়োজন। আমি ওকে বলেছি, যদি ব্যাটসম্যানদের বোকা বানাতে চাও, তাহলে এটা হলো আরেকটা উপায়” – ব্রাভোর বোলিং নিয়ে বলছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক

টি-টোয়েন্টি খেলাটার কিংবদন্তি ব্রাভো

২০০৬ সালে শুরু, খেলে ফেলেছেন ৫০২টি টি-টোয়েন্টি ম্যাচ; আন্তর্জাতিক অঙ্গনে ৮৬টি। তারচেয়ে বেশি ম্যাচ খেলেছেন কেবল কিরন পোলার্ডই; ৫৬৩টি ম্যাচ খেলেছেন ক্যারিবিয়ান অধিনায়ক। পৃথিবীর প্রায় সব প্রান্তেই খেলার কারণে অভিজ্ঞতার দিক থেকে যে বেশ এগিয়ে ব্রাভো, সেটা জানেন ধোনিও।

“ব্রাভো খেলাটার কিংবদন্তি। পৃথিবীর বিভিন্ন দেশে, চেনা অচেনা কন্ডিশনে খেলেছে সে। দলের প্রয়োজনে সবসময়ই সামনে থেকে নেতৃত্ব দিয়েছে এবং দলের জয়ে অবদান রেখেছে”- বলছিলেন চেন্নাই অধিনায়ক

টি-টোয়েন্টিতে ৫০২টি ম্যাচ খেলে ২৩.৮১ গড়ে ৬৫৯৭ রান করেছেন ক্যারিবিয়ান এই তারকা। বল হাতে নিয়েছেন ৫৪৬টি উইকেট। শেষ অব্দি কোথায় গিয়ে থামেন, সেটাই দেখার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img