৩ মার্চ ২০২৪, রবিবার

ব্ল্যাক ক্যাপদের কাছে হোয়াইটওয়াশ বাংলাদেশ

- Advertisement -

লক্ষ্যটা বেশ বড়, সেটা টপকাতে হলে উড়ন্ত সূচনা দরকার ছিল বাংলাদেশের। টাইগার ব্যাটসম্যানরা দায়িত্ব নিতে পারেননি। মাহমুদউল্লাহ ছাড়া কারো ব্যাটিং দেখেই বোঝার উপায় ছিলনা ম্যাচটা তারা জিততে চায়। ৩০০ রানের বেশি স্কোর তাড়া করে বাংলাদেশের জয়ের রেকর্ড আছে চার ম্যাচে, যার মধ্যে এক ম্যাচ কিউইদের বিপক্ষে ও অন্যটি নিউজিল্যান্ডের মাটিতেই, অতীত স্মৃতি ফিরেয়ে আনতে পারেনি তামিম ইকবালরা।

৩১৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি টাইগারদের, তৃতীয় ওভারেই তামিম ইকবালকে হারায় সফরকারীরা। ৯ বল খেলে ১ রান করেছেন অধিনায়ক, ১০ রানে প্রথম উইকেট হারিয়েছে টাইগাররা।

দলকে আরও বিপদে ঠেলে দিয়ে ড্রেসিংরুমের পথ ধরেছেন সৌম্য সরকার, তার ব্যাট থেকে এসেছে ১ রান। দলীয় ২৬ রানেই লিটন দাসকে হারায় বাংলাদেশ। মোহাম্মাদ মিঠুন ও অভিজ্ঞ মুশফিকুর রহিম চতুর্থ উইকেটে ৫৪ বলের জুটি গড়লেও তাতে রান আসে ২২। দলীয় ৪৮ রানে আউট হন মিঠুন, আগের দুই ম্যাচে ভালো ব্যাট করলেও শুক্রবার ৩৯ বল খেলে করেছেন ৬ রান। ৫০ রান পূর্ন করতেই বাংলাদেশকে খেলতে হয়েছে ১৮ তম ওভার পর্যন্ত। ২১ রান করে মুশফিক আউট হলে একশর নিচেই অল-আউট হওয়ার শঙ্কা জাগে বাংলাদেশের, মাহমুদউল্লাহ রিয়াদ দলকে লজ্জার হাত থেকে বাঁচান, দলের বিপদে ৭৩ বলে ৭৬ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। মাহমুদউল্লাহর ইনিংস হারের ব্যবধানটাই শুধু কমিয়েছে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৫৭ রানেই ৩ উইকেট হারায় কিউইরা। চলতি সিরিজে ওয়ানডে অভিষেক হওয়া দুই ব্যাটসম্যান ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেল হাল ধরেন দলের, তুলে নেন নিজেদের প্রথম সেঞ্চুরি। পঞ্চম উইকেটে তারা দুজন উপহার দিয়েছেন বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের সর্বোচ্চ ১৫৯ রানের জুটি।

১১০ বলে ১২৬ রানের  ইনিংস খেলেছেন কনওয়ে। ফিল্ডারদের ব্যর্থতায় তিনবার বেঁচে যাওয়া মিচেল ইনিংসের শেষ বলে পৌঁছান সেঞ্চুরিতে, ১০০ রানে অপারজিত থাকেন মিচেল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। ২৮ মার্চ থেকে শুরু তিন ম্যাচের টি-টোয়েন্টি।

স্কোর: নিউজিল্যান্ড ৩১৮/৬ ( ডেভন কনওয়ে ১২৬ ও ড্যারিল মিচেল ১০০*) ;  বাংলাদেশ ১৫৪ ( মাহমুদউল্লাহ রিয়াদ ৭৬*, মুশফিকুর রহিম ২১)

ফলাফল: ১৬৪ রানে জয়ী নিউজিল্যান্ড 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img