৭ ডিসেম্বর ২০২২, বুধবার

ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিলেন উন্মুখ

- Advertisement -

২০১২ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক উন্মুখ চাঁদ শুক্রবার ভারতীয় ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। নিজের টুইটারে দিয়েছেন অনেক লম্বা বার্তা, জানিয়েছেন ভারতীয় ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর, সুযোগ পেলে খেলতে চান বহির্বিশ্বের লিগগুলোতে।

২০১২ অনুর্ধ্ব-১৯ জাতীয় দলের অন্যতম একজন খেলোয়াড় ছিলেন উন্মুখ, বিশ্বকাপে  টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে ৬টি ছক্কা এবং ৭টি বাউন্ডারির সাহায্যে সেঞ্চুরী তুলে নিয়ে ভারতকে চাম্পিয়ন হতে নেতৃত্ব দিয়েছেন সবার সামনে থেকে। এরপর দ্রুতই তিনি ভারতীয় ‘এ’ দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে যান এবং পেয়ে যান অধিনায়কত্বের দায়িত্বও। আইপিএলে খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস এবং রাজস্থান রয়েলসের হয়েও।

২০১২ অনুর্ধ্ব-১৯ চাম্পিয়ন দল

তার ধারাবাহিক টুইটে উন্মুখ চাঁদ বিসিসিআই (দ্যা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া)  এবং ডিডিসিএকে (দিল্লি এন্ড ডিসট্রিক ক্রিকেট অ্যাসোসিয়েশন) ধন্যবাদ জানান, তাকে নিজের দক্ষতা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম দেওয়ার জন্য। তিনি আরও লিখেছেন, “ক্রিকেট সর্বজনীন খেলা এবং শেষ লক্ষ্য এখনও একই- সর্বোচ্চ স্তরে ক্রিকেট খেলা।”

উন্মুখ চাঁদ ২০১০ সালে দিল্লি দলের হয়ে তার ক্যারিয়ারের শুরু করেন। টানা আটটি বছর তিনি এই দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন এবং তাকে অধিনায়কত্বের দায়িত্বও দেয়া  হয়েছিলো। কিন্তু ২০১৭ সালে বিজয় হাজারের দল থেকে তাকে বাদ দেয়া হয় এবং এরপর থেকেই দলে অনিয়মিত হয়ে যান উন্মুখ।

উন্মুখ আইসিসি চাম্পিয়ন্স ট্রফি ২০১৩ এবং আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪ এর ৩০ সদস্যের প্রাথমিক সদস্যের দলে ছিলেন। কিন্তু মূল দলে জায়গা হয়নি। ২৮ বছর বয়সি ভারতীয় এই ক্রিকেটারকে তাই ক্যারিয়ারের ইতি টানতে হচ্ছে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৩৭৯ রান, লিস্ট ‘এ’ তে ৪৫০৫ রান এবং টি-টোয়েন্টিতে ১৫৬৫ রান করেই।

কয়েক মাস আগে, উন্মুখ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সামি আসলামের করা আরোপের জবাবে ক্রিকেট চালিয়ে যাওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার খবর অস্বীকার করেছিলেন। এর জবাবে উন্মুখ বলেছিলেন, তিনি ‘অবসর’ ভ্রমণে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। যদিও তিনি স্বীকার করেছেন যে তিনি কয়েকটি অনুশীলন সেশনে গিয়েছিলেন।

“আমি আমার আত্মীয়দের সাথে দেখা করতে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলাম এবং অবশ্যই যখন আমি সেখানে ছিলাম, আমি একবার দুইবার ব্যাট করতে গিয়েছিলাম, সেটাও শুধু অনুশীলনের জন্য। আমি যুক্তরাষ্ট্রে ছিলাম বলেই প্রশিক্ষণ সেশনে গিয়েছিলাম, কিন্তু আমি মার্কিন যুক্তরাষ্ট্রে চুক্তি করার মতো কিছুই করিনি” – ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকমকে উন্মুখ

তবে, এটা তো স্পষ্টত, এই বয়সেই ভারতীয় ক্রিকেট থেকে অবসর নেয়া উন্মুখের নিশ্চয়ই কোনো পরিকল্পনা রয়েছে। কারণ, তিনি দেশের বাইরের লিগগুলোও খেলতে চান সেটা নিজেই জানিয়েছেন। এখন দেখার পালা, উন্মুখ কি সত্যি সত্যিই যুক্তরাষ্ট্রেই নিজের ক্যারিয়ার নতুন করে গড়ে তোলেন কি না। যা রটে, তার কিছু যে ঘটেই!

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img