১৪ জুলাই ২০২৪, রবিবার

ভারতের বিপক্ষে মুশফিকের বিকল্প কে?

- Advertisement -

এশিয়া কাপে বাংলাদেশের পাওয়ার কিছু নেই। ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় ঘন্টা বেজে গেছে সাকিব আল হাসানের দলের। ভারতের বিপক্ষে ১৫ সেপ্টেম্বর নিয়ম রক্ষার ম্যাচে খেলবেন না মুশফিকুর রহিম। অসুস্থ স্ত্রীর পাশে থাকতে শ্রীলঙ্কায় আর যাবেন না তিনি। ক্রীড়াঙ্গনে এখন প্রশ্ন মুশফিকের জায়গায় রোহিত শর্মা-বিরাট কোহলিদের বিপক্ষে ম্যাচে খেলবেন কে?

ধারণা করা হচ্ছে সুযোগ পেতে পারেন এনামুল হক বিজয়। এশিয়া কাপ শুরু হওয়ার আগে সাকিব বলেছিলেন মুশফিকের বিকল্প ভাবনায় বিজয়কে দলে নেওয়া হয়েছে। টাইগার অধিনায়ক বলেছিলেন, “যেহেতু আমাদের এক্সট্রা উইকেট কিপার নেই, তাই এইটা একটা বিষয়। লিটনও টপ অর্ডারে ব্যাটিং করে, বিজয়ও টপ অর্ডারে ব্যাটিং করে। আর যদি মুশফিক ভাইয়ের কিছু হয়, কনকাশন, ছোট-খাটো ইনজুরি হতে পারে।  দেখা যাচ্ছে ওইদিন উনি কিপিং করতে পারছে না। যেহেতু এখন একটা রুলস আছে, সেকেন্ড উইকেট কিপার যদি ম্যাচে না খেলে সেও কিপিং করতে পারবে। তাই এইটা একটা অপশন। গ্যাপগুলো পূরণ করার জন্য বিজয়কে নেওয়া”

ভারতের বিপক্ষে সুযোগ পেতে পারেন বিজয়

সাকিবের সেই কথার সুত্র ধরে বলা যায় ভারতের বিপক্ষে সুযোগ পেতে পারেন বিজয়। তবে বাস্তবতা বলছে ভিন্ন কথা। বিজয় যখন দলে যোগ দিয়েছিলেন সেসময় লিটন কুমার দাশ না থাকায় একজন এক্সট্রা উইকেট কিপারের প্রয়োজন ছিলো। আর এলকেডি যেহেতু ফিরেছেন, ইতোমধ্যে ম্যাচও খেলেছেন। তাই ভারতের বিপক্ষে কিপিংয়ের দায়িত্ব সামলাতে পারেন তিনি।

শুধুমাত্র ব্যাটার হিসেবে বিজয়কে খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট। সেই সম্ভাবণাও ক্ষীণ কারণ তিনি তো এশিয়া কাপের দলে প্রথম পছন্দ ছিলেন না। এছাড়া ওপেনিংয়ে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন পছন্দ ম্যানেজমেন্টের। মেহেদি হাসান মিরাজ এই পজিশনে ভালো খেলছেন তাই এখানেও বিজয়ের খেলার সম্ভাবনা কম। আর দলে আগে থেকে থাকায় আরও একটি সুযোগ তো পেতেই পারেন নাঈম শেখ অথবা তানজিদ হাসান তামিম।

বিজয় মূলত টপঅর্ডার ব্যাটার আর মুশফিক মিডলঅর্ডার। এই পজিশনেও বিজয়ের সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। সেক্ষেত্রে শেখ মাহেদী অথবা আফিফ হোসেনের ভারতের বিপক্ষে ম্যাচে খেলার সম্ভাবনা বেশি।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img