NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

মেসির ক্লাব ছাড়ার ঘোষনা কি “হাতির দাঁত?”

- Advertisement -

একটি জনপ্রিয় উর্দু প্রবাদ আছে, হাতির নাকি দাঁত দুই ধরনের একটি দেখানোর আর একটি খাওয়ার। মেসির ক্লাব ছাড়ার ঘোষনাও কি শুধুই দেখানোর জন্য দেওয়া? মেসির বার্সেলোনায় থেকে যাওয়ার সম্ভাবনা কি এখনো বাঁকি রয়েছে? আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে মেসিকে ক্লাব ছাড়তে হচ্ছে এবং তা অনেকটাই নিশ্চিত, কিন্তু এখনো ক্ষীন সম্ভাবনা রয়ে গেছে মেসির বার্সাতেই থেকে যাওয়ার।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

পাঁচ আগস্ট অনেকটা আচমকাই বার্সেলোনা ঘোষনা আসে লিওনেল মেসিকে বার্সেলোনার সাথে ২০ বছরের সম্পর্ক ছিন্ন করতে হচ্ছে। ক্লাব একটি বিবৃতিতে জানায়, “ক্লাব এবং মেসি দুই পক্ষই একটি চুক্তিতে আসার পরও লা-লিগা কতৃপক্ষের অর্থনৈতিক বিধি-নিষেধের কারনে বার্সেলোনার সাথে নতুন চুক্তি স্বাক্ষরিত হচ্ছেনা মেসির। এসবের ফলস্বরুপ মেসি আর বার্সেলোনায় থাকবেননা এবং এতেকরে ক্লাব এবং খেলোয়াড় দুই পক্ষই বিষন্ন। ফুটবল ক্লাব বার্সেলোনা মেসির ভবিষ্যত পারসোনাল এবং প্রফেশনাল জীবনে তাকে শুভকামনা জানাচ্ছে”

 

ক্লাবের এই বিবৃতিতে একটি জিনিস পরিষ্কার, আর তা হলো লা-লিগার নিয়মকানুনই মেসি এবং বার্সেলোনার চুক্তির প্রধান অন্তরায়। ফুটবলবিশ্বে এমন পরিস্থিতিতে কোনো খেলোয়াড়কে ক্লাব ছাড়তে হয়েছে কি না তা জানতে ইতিহাসই ঘাটতে হবে। বার্সেলোনা ক্লাবের পক্ষ থেকে মেসির ক্লাব ছাড়ার ব্যাপারে যা বলা হয়েছে তাও অত্যন্ত সাধারণ, মেসির পর্যায়ের কোনো খেলোয়াড়কে বিদায় জানাতে বার্সার শুধুমাত্র একটি বিবৃতি কতটা যুক্তিযুক্ত তাও প্রশ্ন তোলে।

 

মেসির মতো খেলোয়াড়কে ক্লাবে রাখতে যেকোনো ক্লাবই তাদের সর্বোচ্চটাই চেষ্টা করবে, সেক্ষেত্রেও ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ট্রান্সফার উইনডো বন্ধ হওয়ার তিন সপ্তাহ আগে বার্সা কেনো মেসিকে পাওয়ার আশা ছেড়ে দেবে তাও বোধগম্য নয়। মেসির ক্লাব ছাড়ার ব্যাপারে ক্লাব লিজেন্ড, ক্লাব খেলোয়াড়েরা, মেসি নিজে এখনো পর্যন্ত পর্যন্ত নিশ্চুপ। এসবও প্রশ্ন তুলছে মেসি আসলেই বার্সা ছেড়ে যাচ্ছেন তো?

লা লিগার কতৃপক্ষের নিয়মের কাছে হেরেই যে এই সিদ্ধান্ত এসেছে তাতে অবশ্য কোনো সন্দেহ নেই। সেই নিয়মেই যদি পরিবর্তন আনা যায় সেক্ষেত্রে মেসির বার্সেলোনায় থাকতে আর কোনো বাধা থাকবেনা। নিয়মের কাছে অসহায় বার্সার তাই মেসিকে ক্লাবে রাখতে এটিই সর্বশেষ প্রচেষ্টা হতে পারে। কেননা হঠাত করেই যখন ঘোষনা এসেছে মেসি আর বার্সেলোনায় খেলছেননা তখন বার্সেলোনার মতোই লা-লিগার অফিসেও উঠবে ঝড়। স্প্যানিশ লিগ কতৃপক্ষকে চাপে ফেলানোর এরচেয়ে ভালো উপায় হয়তো আর ছিলনা বার্সা ক্লাব কতৃপক্ষের কাছে।

ক্রিস্টিয়ানো রোনালদোর পর সার্জিও রামোসও লা-লিগা ছেড়েছেন সম্প্রতি। নিঃসন্দেহে মেসিই লা-লিগার সবচেয়ে বড় তারকা এবং তার চলে যাওয়াতে লিগের মান এবং জনপ্রিয়তাতেও পড়বে ভাটা। গত মৌসুমে মেসির ক্লাব ছাড়ার গুঞ্জন উঠলে লা-লিগার কতৃপক্ষই উঠেপড়ে লেগেছিল মেসিকে আটকাতে, সেই তারাই এবারে মেসিকে যেতে দিবেন তা ভাবা একটু বিলাসিতাই বটে।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

মেসি বার্সা ছেড়ে অন্য ক্লাবে গেলে শুধু বার্সার নয় বরং ক্ষতি হবে লিগ কতৃপক্ষেরও। স্পন্সর এবং টিভি স্বত্ব থেকেও আসবে কম অর্থ। তাই, মেসির ক্লাব ছাড়ার ঘোষনা যেন লা-লিগা কতৃপক্ষকে বার্সেলোনার প্রশ্ন, “নিজেদের নিয়ম নীতিতে অটল থাকবেন নাকি মেসিকে আটকাবেন?”

মেসি আর বার্সার একসাথে পথচলা হয়তো শেষ, হয়তো মেসির ক্লাব ছাড়ার ঘোষনা বার্সার মাইন্ডগেম এবং লিগ কতৃপক্ষকে পরোক্ষ থ্রেট। তবে চোখের আড়ালে যে স্পেনে আরও অনেক কিছুই ঘটছে তাতে কোনো সন্দেহ নেই।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img