৭ ডিসেম্বর ২০২২, বুধবার

মেসি-রোনালদো যুগ সমাপ্তির দিকে!

- Advertisement -

একটা পরিসংখ্যানে চোখ রাখলেই বুঝা যাবে মেসি-রোনালোদের শূন্যস্থান পুরণে তৈরী হয়ে যাচ্ছেন দুই উদীয়মান ফুটবলার। চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোদের বিদায় করে দিয়েছে ডর্টমুন্ড। সেই ম্যাচে রেকর্ড গড়েন আরলিং হালান্ড। সবচেয়ে কম ম্যাচ এবং কম বয়সে ২০ গোল করার রেকর্ড গড়েন চ্যাম্পিয়ন্স লিগে। চলতি টুর্নামেন্টে দশ গোল করে সবার উপরে হালান্ড। যেখানে সেরা ৫ এ নেই মেসি-রোনালদো। ৮ গোল করে ৯ নাম্বারে মেসি। রোনালদোর অবস্থা আরও খারাপ। সেরা দশেও নেই।

রোনালদোদের বিদায়ের পরের দিন একই পথে হেটেছে বার্সেলোনা-মেসি। পেনাল্টি মিসও করেছেন আর্জেন্টাইন তারকা। কঠিন বাধা উতরাতে মেসির দিকেই নজর ছিল। সেখানে পেনাল্টি মিস করে হতাশ করেন ভক্তদের। ম্যাচে এমবাপ্পে রেকর্ড করেন নতুন একটা। ছাড়িয়ে যান মেসিকেও। সবচেয়ে কম বয়সে চ্যাম্পিয়ন্স লিগে ২৫ গোলের রেকর্ডটা ছুঁয়ে ফেলেছেন ফরাসী তারকা। প্রথম লেগে হ্যাটট্রিকও করেন এমবাপ্পে।

শেষ ষোল থেকে দুই জায়ান্ট, দুই মহাতারকার বিদায়। কোয়ার্টার ফাইনাল হবে মেসি-রোনালদোবিহীন। ফুটবল বিশ্ব এই দুই তারকা ছাড়া কোয়ার্টার দেখে নাই গেল ১৬ বছরে। সবশেষ ২০০৫ সালে এমনটা ঘটেছিল। দু’জনের বিদায়ে প্রশ্ন উঠেছে মেসি-রোনালদা যুগের কি অবসান হতে চললো। মেসি তেত্রিশ পেরিয়েছেন, আর রোনালদোর বয়স ৩৬। সবমিলে ক্যারিয়ার পড়তির দিকে। যার প্রমাণ মিললো এবারের চ্যাম্পিয়ন্স লিগ থেকে।

অবশ্য এতে হতাশ হওয়ার কিছু নেই। এটাই প্রকৃতির নিয়ম। পুরনোরা যাবে আর নতুনরা তাদের শূন্যস্থান পুরণ করবে। প্রকৃতি কখনো শূন্যস্থান পছন্দ করেনা। মেসি–রোনালদোদের উত্তরসূরি হিসেবে আরলিং হালান্ড এবং কিলিয়ান এমবাপ্পে যোগ্যতার প্রমাণ কতটুকু রাখতে পারে সেটা সময়ের কাছেই তোলা থাক। ২০২০-২১ সালতো অনেক কিছুই দেখলো বিশ্ব। দুই গ্রেট ফুটবলারের সমাপ্তির শুরুটাও কি দেখা হয়ে গেল?

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img