১৬ জুন ২০২৪, রবিবার

ম্যাথিউসের অন্যরকম রেকর্ড

- Advertisement -

ক্রিকেটতো রানের খেলা। জয় পরাজয় কিংবা ড্র, সবকিছু নিরিখের মাপকাঠি সেই রান। কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি করলে যতটা প্রশংসিত হন, শূন্য করলে হন ততটাই সমালোচিত। কেউ কেউ আছেন যাদের পুরো ক্যারিয়ারে একবারের জন্যও গাঁয়ে মাখতে হয়নি শূন্য রানের কালিমা। কিংবা প্রায় দুইশ ইনিংস ব্যাটিং করেও ডাক মেরেছেন হাতেগোনা কয়েকবার।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ। খেলছেন শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ। পরিসংখ্যানের পাতা উল্টোতে চোখ আটকে যাওয়ার মতো একটা রেকর্ডের মালিক ম্যাথিউজ। টেস্ট ক্রিকেটে ইনিংস প্রতি সবথেকে কম ডাকের মালিক এই শ্রীলঙ্কান। টেস্ট ক্রিকেটে ১৬০ ইনিংস ব্যাটিং করে মাত্র দুইবার শূন্য রানে আউট হয়েছেন এই অলরাউন্ডার। বাংলাদেশের হয়ে ৩৯ ইনিংসে মাত্র একবার শূন্য রানে আউট হয়েছেন লিটন দাস।

দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি ব্যাটসম্যান কেপলার ওয়েসেলস। অনেকদিন মনে রাখার মতো একটি কীর্তি গড়েছেন এই ব্যাটসম্যান। ওয়ানডেতে ১০৯ ম্যাচ খেলেও তাকে কখনোই পুড়তে হয়নি ডাকের আক্ষেপে। ওয়েসেলস ছাড়াও ওয়ানডেতে কখনো শূন্য রানে আউট হননি এমন ব্যাটসম্যান আছেন আরো ৬ জন। তারই স্বদেশী জ্যাক রুডলফ ও গ্যারি কারস্টেন, ভারতের যশপাল শর্মা, জ্যাক রাসেল, অস্ট্রেলিয়ার ন্যাথান হরিজ এবং স্কটল্যান্ডের ম্যাথিউ ক্রস। বাংলাদেশের হয়ে এই রেকর্ডের মালিক ওপেনার ইমরুল কায়েস। ৭৮ ওয়ানডেতে এই ওপেনার ডাক মেরেছেন মাত্র দুইটি।

ছবিঃ এসএলসি
যে রেকর্ডে আছে লিটনের নাম। ছবিঃ এসএলসি

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ডাকের লজ্জার রেকর্ডের মালিক ওয়েস্ট ইন্ডিজের মেরউইন ডিলন। তার খেলা ৬৮ ইনিংসের মধ্যে ২৬বারই তিনি ফিরেছেন রানের খাতা খোলার আগেই। বাংলাদেশের হয়ে এই রেকর্ড প্রয়াত মানজরুল ইসলাম রানার। ১৭ ইনিংসের দশটাতেই তিনি ফিরেছেন স্কোরবোর্ডে কোনো রান তোলার আগেই।

ওয়ানডে ক্রিকেটে ইনিংস প্রতি সবথেকে বেশি ডাকের মালিক দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি পেসার এলেন ডোনাল্ড। ৪০ ইনিংস ব্যাটিং করতে নেমে ১২ বারই আউট হয়েছেন শূন্য রানে। বাংলাদেশের হয়ে এই লজ্জার রেকর্ড শফিউল ইসলামের। ৩৪ ইনিংসের মধ্যে শূন্য রানেই আউট হয়েছেম ৯বার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img