২০ মে ২০২৪, সোমবার

যে গল্পের নায়ক আগনেসে

- Advertisement -

কারো জীবন বাঁচাতে ভূমিকা রাখা যেকারও জন্যই মনে রাখার মতো অর্জন। মাঝেমধ্যে এমন মহৎ কাজের জন্য আসে স্বীকৃতিও।  তেমনটাই হয়েছে ইতালিয়ান কিশোর মাত্তিয়া আগনেসের সাথে। মাঠে প্রতিপক্ষের ফুটবলারের জীবন বাঁচিয়ে যিনি জিতে নিয়েছেন ফিফা ফেয়ার প্লে ট্রফি।

আগনেসের আগে ইতিলিয়ান হিসেবে সবশেষ এই ট্রফি জিতেছিলেন ডি ক্যানিও। কুড়ি বছর আগে প্রতিপক্ষ দলের গোলরক্ষক চোট পেয়ে মাঠে পড়ে যাওয়ার পর হাত দিয়ে বল মাঠের বাইরে পাঠিয়ে খেলা থামিয়েছিলেন এই ফুটবলার। মানবিকতার এমন উদাহারণের পুরস্কার হিসেবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা তার হাতে তুলে দিয়েছিল ফেয়ার প্লে ট্রফি।

চলতি বছরের জানুয়ারিতে স্থানীয় ক্লাব কাইরেসের বিপক্ষে ম্যাচে এক সংঘর্ষের পর মাঠে অজ্ঞান হয়ে পড়ে গিয়েছিলেন প্রতিপক্ষ খেলোয়াড়। আগনেস দেরি না করেই ছুটে যান তার কাছে। বুকে বারবার চাপ প্রয়োগ করে হৃৎপিণ্ড সচল রাখার চেষ্টা করেন। সেটাই হয়তো কাজে এসেছিল, পরবর্তীতে চিকিৎসার পর বেঁচে গিয়েছিলেন সেই ফুটবলার।

এমন ঘটনার পর শুধু সাধারণ সমর্থক নয়, এই কিশোর নায়ক বনে গেছেন সাবেক ফুটবল কিংবদন্তিদের কাছেও। সাবেক ডাচ ফুটবলার রুদ খুলিত বলেছেন, ‘তুমি আমার নায়ক, আমাদের নায়ক।’

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img