৭ ডিসেম্বর ২০২২, বুধবার

যে রাঁধে সে চুলও বাঁধে;ক্রিকেটার রায়না বইও লেখেন

- Advertisement -

ভারতীয় সাবেক ক্রিকেটার সুরেশ রায়না। ক্রিকেটের পাশাপাশি গান গেয়ে এর আগেই কুড়িয়েছিলেন প্রশংসা। এবার লিখে ফেললেন আস্ত একখানা বই। নিজের আত্মজীবনী ‘বিলিভে’ অনেককিছু লেখার পাশাপাশি লিখেছেন ধোনির সঙ্গে তার বন্ধুত্ব সম্পর্কেও।

বাইশ গজে রায়না ছিলেন ব্যাটিং অলরাউন্ডার। নিজ সময়ে ছিলেন পৃথিবীর অন্যতম সেরা ফিনিশার। যখনই ব্যাট হাতে কিংবা বল হাতে ভারতীয় দল তার  প্রয়োজন অনুভব করতো, তখনই নিজের সবটুকু দিতেন ভারতীয় দলের জন্য। জীবনেও একজন পাক্কা অলরাউন্ডার সুরেশ রায়না।

২০১৬ সালে ‘তু মিলি সাব মিলা’ গান গেয়ে ক্রিকেট পাড়ায় রীতিমতো আলোড়ন ফেলে দেন রায়না। এরপর গেয়েছেন আরো দুটি গান। ক্রিকেটার পরিচয় ছাপিয়ে গায়ক হয়েছেন বছর পাঁচেক আগেই। এবার নামের পাশে যুক্ত করলেন লেখক তকমা। বের করলেন নিজের আত্মজীবনী, ‘বিলিভ’।

নিজের জীবনের অনেক ঘটনাই নিজের আত্মজীবনীতে তুলে ধরেছেন রায়না। স্বাভাবিকভাবেই সেখানে বাদ যায়নি নিজের প্রিয় বন্ধু ভারতীয় সর্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার রসায়নের গল্প।  দুজনের অভিষেক প্রায় একই সময়ে, আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়টাও নিয়েছেন একই দিনে ।  তবে ক্রিকেট পাড়ায় বহুদিনের গুঞ্জন ছিল, রায়না ভারতীয় দলে খেলতেন নাকি ধোনির বন্ধু হওয়ার সুবাদেই। এ ব্যাপারেই মুখ খুলেছেন রায়না, লিখেছেন নিজের আত্মজীবনীতে।

‘ কিভাবে আমার থেকে সেরাটা আদায় করে নিতে হইয় সেই প্রক্রিয়া জানা ছিল ধোনি্র। ও আমাকে যেভাবে ভরসা করতো, আমিও সেভাবেই। মানুষের অমন অভিযোগে খুবই খারাপ লাগত। ভারতীয় দলে সুযোগ পেতে আমাকে প্রচুর পরিশ্রম করতে হয়েছে, যার ফলেই দলে সুযোগ পেয়েছি। ঠিক সেভাবেই আমি ধোনির বন্ধুত্ব ও ভরসাও জিতে নিতে সক্ষম হয়েছি।’

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

চোটের কারণে খেলতে পারেননি  ২০০৭ টি-২০ বিশ্বকাপ । ধোনি যতগুলো শিরোপা জিতেছেন একমাত্র অই একটা শিরোপাতেই সঙ্গী ছিলেন না রায়না। ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ কিংবা ২০১৩-র চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ে ধোনির অন্যতম অস্ত্র ছিলেন। আইপিএলে একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দুজনে জিতেছেন চেন্নাইয়ের হয়ে একের পর এক  শিরোপা।  ১৪ই জুন বইটি বের হবে। নিশ্চয়ই ভক্তসকল অধীর আগ্রহে অপেক্ষা করছে বইটার জন্য, রায়নার সম্পর্কে জানার জন্য।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img