৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

রাউন্ড অব সিক্সটিন শেষে ইউরোতে গোলের হিসেব-নিকেশ

- Advertisement -

ইউয়েফা ইউরোর রাউন্ড অব সিক্সটিন শেষে গোল হয়েছে ১২৩টি। সর্বোচ্চ গোল করা দল স্পেন আর চার ম্যাচে কোনো গোলই খায়নি ইংল্যান্ড।এখনো পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ক্রিশ্চিয়ানো রোনালদো। সর্বোচ্চ অ্যাসিস্ট তালিকার শীর্ষে রয়েছেন সুইজারল্যান্ডের স্টিভেন জুবের।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

গোলের খাতা শুন্য রেখে বল পজিশন ধরে রাখায় যে স্পেনের সমালোচনা হচ্ছিলো ৪ ম্যাচ শেষে তাদের গোলই সবচেয়ে বেশি। প্রথম দুই ম্যাচে স্পেনের গোল ১ টা আর পরের দুই ম্যাচে করেছে ১০টি। স্পেনের পথে হেঁটেছে ডেনমার্কও, প্রথম দুই ম্যাচে একটি গোলের পর শেষ দুই ম্যাচে ডেনিশরা করেছে ৮ গোল। সর্বোচ্চ গোলস্কোরার দলের তালিকায় রয়েছে ইতালি-বেলজিয়ামের নামও।

ছবিঃ অলরাউন্ডার
ছবিঃ অলরাউন্ডার

গোলস্কোরের কাজটা ভালোভাবে না করতে পারলেও খুব বেশি বিপদে পড়তে হয়নি ইংল্যান্ডকে। তাদের রক্ষণের কল্যানে মাত্র ৪ গোল করেও ইংল্যান্ড পৌঁছে গেছে কোয়ার্টার ফাইনালে। চার ম্যাচে চারটিই ক্লিনশিট রেখেছেন জর্ডান পিকফোর্ড। চার ম্যাচে তিনটি করে ক্লিনশিট রাখতে পেরেছে ইতালি বেলজিয়াম।

ছবিঃ অলরাউন্ডার
ছবিঃ অলরাউন্ডার

দলের ব্যর্থতায় ইউরোর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে না পারলেও ক্রিশ্চিয়ানো ঠিকই নিজের জাত চিনিয়েছেন। ৪ ম্যাচ খেলে করেছেন ৫ গোল। রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে প্যাট্রিক শিক, রোমেলো লুকাকু,রহিম স্টার্লিংদের সামনে।

ছবিঃ অলরাউন্ডার
ছবিঃ অলরাউন্ডার

সর্বোচ্চ গোলদাতা টুর্নামেন্ট থেকে বিদায় নিলেও সর্বোচ্চ অ্যাসিস্ট করা স্টিভেন জুবের এখনো টিকে রয়েছেন ইউরোতে। এক ম্যাচে তিনটি সহ জুবেরের মোট অ্যাসিস্ট ৪টি। ডেনমার্কের পিয়েরে এমিল হুইবিয়া গোল করিয়েছেন মোট ৩ টা।

ছবিঃ অলরাউন্ডার
ছবিঃ অলরাউন্ডার

নানা ঘটনার জন্ম দেওয়া ইউরোর বর্তমান আসর ইতিহাসের সর্বকালের সেরাগুলোর একটা। বহু রেকর্ডের এই আসরে ধিরে ধিরে বাজছে সমাপ্তির ঘন্টা, করোনাকালীন সময়ে ইউরো শেষ হওয়ার পরও এর রেশ যে রয়েই যাবে তা অনুমান করা যায়।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img