২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

রাজকোটে পাত্তাই পেল না ইংল্যান্ড, সিরিজে এগিয়ে গেল ভারত

- Advertisement -

রাজকোট টেস্টে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৫৫৭ রান। ভারতের কন্ডিশনে এত রান তাড়া করে জেতা এক প্রকার অসম্ভব, স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস ঘোষণার পর তা একপ্রকার বুঝে গিয়েছিল ইংল্যান্ডের সমর্থকরা। তাই বলে বেন স্টোকসের দল যে কোনো লড়াই করতে পারবে না সেটা কে ভেবেছিল? হ্যা রাজকোটে সেটাই ঘটেছে ১২২ রানে অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। রোহিত শর্মা-শুবমান গিলদের কাছে তাদের হারের ব্যবধান ৪৩৪ রান।

প্রথম টেস্ট হারার পর দ্বিতীয়টিতে জিতে সিরিজে সমতা ফিরিয়েছিল ভারত। রাজকোটে বিশাল জয়ে ৫ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

বড় রান তাড়ায় শুরুটা যেমন করার প্রয়োজন ছিল তেমনটা করতে পারেনি ইংল্যান্ড। প্রথম ইনিংসে দেড়শো করা বেন ডাকেট আউট হয়েছেন শুরুতেই। দারুণ ফর্মে থাকা ইংলিশ ওপেনার যেভাবে আউট হয়েছেন, তাতে করে তার আক্ষেপ থাকতেই পারে। মোহাম্মদ সিরাজ ও ধ্রুব জুরেলের যুগলবন্দীতে রান আউট হয়ে ফেরার আগে ১৫ বল করেছেন মাত্র ৪ রান।

জ্যাক ক্রলি পারেননি বড় ইনিংস খেলতে। মাত্র ১১ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন ইংলিশ ওপেনার। ওলি পোপও ফিরেছেন দ্রুত। চলমান সিরিজে তেমন কিছু করতে না পারা জো রুট এদিনও পারেননি বড় রান করতে। ডানহাতি এ ব্যাটার করেছেন মাত্র ৭ রান।

দলীয় ৫০ রানে যখন রুট, স্টোকসের পর রেহান আহমেদ ফেরেন তখন ইংল্যান্ডের বড় হার ছিল সময়ের ব্যাপার। তবে স্বাগতিকদের জয় পেতে একটু বাধার সৃষ্টি করেছিলেন বেন ফোকস।

শেষদিকে টম হার্টলির ৩৬ বলে ১৬ ও মার্ক উডের ১৫ বলে ৩৩ রান শুধুমাত্র ইংল্যান্ডের হারের ব্যবধানই কমাতে পেরেছে।

মায়ের অসুস্থতার কারণে ম্যাচের মাঝপথে চলে যাওয়া রবীচন্দ্রন অশ্বিন এদিন মাঠে ফিরেছেন। এদিন ৬ ওভার বল করে ১৯ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন তিনি। এছাড়াও ৫টি উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা, কুলদ্বীপ যাদবের শিকার ২ উইকেট।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img