NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

রোহিত শর্মার সেঞ্চুরিতে সমানে সমান ভারত-ইংল্যান্ড

- Advertisement -

চেন্নাইয়ের মাঠটার পাশেই ট্রেনলাইন। যতোই কিছুই হোক, ভারত জিতুক, ফল করুক, ট্রেন তার নির্দিষ্টি গতিতেই চলে, হয়তো চলবেও। ঠিক যেমন ভারত ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে রোহিত শর্মা। একশো তুলতেই ভারত হারিয়েছিল তিন উইকেট, অথচ নিজের খেলার যে স্টাইল তার সংগে কার্পণ্য করেননি রোহিত। খেলেছেন কাউন্টার এটাকিং ক্রিকেট। ছোট্ট একটা তথ্য দিলেই ব্যাপারটা আরও পরিস্কার হওয়া যায়। লাঞ্চ বিরতির আগে ভারতের রান ছিল একশো ছয় , রোহিতের আশি, মাত্র আটাত্তর বলে।

 

রোহিতের আগে দিনের শুরুটা ছিল ইংল্যান্ডের। উত্তাল সমুদ্র জেনেও নাবিক তার জাহাজ নিয়ে যেমন যাত্রা শুরু করে ইংলিশদের সিদ্ধান্তটাও তেমন সাহসী। মুল একাদশের চারজনকে ছাড়াই টিম সাজিয়েছে ইংল্যান্ড। আর্চার ইনজুরি, জেমস এন্ডারসনকে দেওয়া হয়েছে বিশ্রাম, কারণও সংগত। আহমেদাবাদে তৃতীয় টেস্ট দিবারাত্রির। সেখানে যে এন্ডারসনকে ইংল্যান্ডের খুব প্রয়োজন।

যারা ছিল, তাদের বদলে যারা এসেছে তারা পারফর্ম করেছে। আগের টেস্টে দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট পাওয়া বেস এর পরিবর্তে মঈন আলী একাদশে ফিরে ফিরিয়েছেন বিরাটঁ কোহলিকে। তাও শূন্য রানে। এর আগে কোহলি সাদা পোশাকে ক্রিকেট কখনোই কোনো স্পিনারের বলে শুণ্য রানে উইকেট দেয়নি।

ওলি স্টোন প্রথমেই ভারতীয় শিবিরকে দুমড়ে মুচড়ে দেয়ার বার্তা দিয়েছিল। শুবমান গিল ফিরে গেছে তার বলেই। বিরাট পূজারা এরপর ফিরেছেন দ্রুতই। তবে তখনও বাকি ছিল দ্যা ওয়ান ম্যান শোর। রোহিত শর্মা, খেলেছেন দেড়শোর্ধ ইনিংস, ভারতকে পোক্ত অবস্থানে নিতে ভূমিকা রেখেছেন সামনে থেকে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশী সেঞ্চুরি মার্নাস লাবুশেইনের, পাঁচটা। দুই নম্বরে রোহিত। একটা কম। তবে লাবুশেইন যেখানে খেলেছেন বিশের বেশী ইনিংস, রোহিত সেখানে তেরো। ভারতের হয়ে ওপেনার হিসেবে সবচেয়ে বেশী সেঞ্চুরি শচীন টেন্ডুলকারের পয়তাল্লিশটা, রোহিতের দশটা কম। তবে একটা জায়গায় সবাইকে ছাড়িয়ে রোহিত, দেশের মাটিতে ভারতের হয়ে প্রথম ক্রিকেটার হিসেবে দুইশো ছক্কা ভারতীয় এই ওপেনারের। তার সাথে উইকেটে আছে অভিষিক্ত আক্সার প্যাটেল।

রোহিতের সেঞ্চুরিতে ঢাকা পড়েছে রাহানের অর্ধশতক, তবে পড়ন্ত বিকেলে রিশাব পান্থের ব্যাটিং ছিল উপভোগ্য। পুল খলেছেন, রিভার্স সুইপও ছিল ছোট্ট ইনিংসে, রিশাব পান্থ, মো্র দ্যান আ ব্যাটসম্যান, আ পিওর এন্টারটেইনার।

দিনশেষে ভারত ছয় উকেটের বিনিময়ে তুলেছে তিনশো। কোহলির পর রাহানেকেও বোল্ড করেছেন মঈন আলী। মনে রাখার মতো প্রত্যাবর্তন। অবশ্যই। চেন্নাইয়ের এই টেস্টের উইকেটের যা তাতে তিনশো রানও লড়াই করার মতো।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img